রাজশাহী স্টেশনের প্লাটফর্মে টিকেট ছাড়া প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২০; সময়: ১০:৪৪ অপরাহ্ণ |
রাজশাহী স্টেশনের প্লাটফর্মে টিকেট ছাড়া প্রবেশে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী রেলওয়ে স্টেশনের প্লাটফর্ম এলাকায় টিকেট ছাড়া সাধারণের প্রবেশাধিকার হঠাৎ বন্ধ করে দিয়েছে পশ্চিমাঞ্চল রেল কর্তৃপক্ষ। কোন প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই বুধবার থেকে এই আদেশ বাস্তবায়ন করায় যাত্রী ও তাদের স্বজনদের দুর্ভোগে পড়তে হচ্ছে। যাত্রী ও তাদের স্বজনদের অভিযোগ প্লাটফর্মের গেটে থাকা টিসি (টিকেট চেকার) উপরের আদেশ বাস্তবায়নে তাদের গায়ে হাত তুলছেন নয়তো অসদাচরণ করছেন।

এদিকে আদেশের পরো প্লাটফর্ম এলাকায় ফকির, হিজড়া, ফেরিওয়ালাসহ বখাটেদের ঠিকই ঘুরে বেড়াতে দেখা গেছে। এদিকে পূর্ব ঘোষণা ছাড়াই রেল কর্তৃপক্ষের এমন হঠকারী সিদ্ধান্তে যাত্রী নিয়ে আসা তাদের স্বজনদের দুর্ভোগে পড়তে হচ্ছে।
ভুক্তভোগী যাত্রী ও তাদের স্বজনদের দেয়া অভিযোগের প্রেক্ষিতে বুধবার রাত্রি আনুমানিক সাতটার দিকে রাজশাহী স্টেশন প্লাটফর্ম এলাকার প্রবেশমুখে গিয়ে দেখা যায়, দুই জন টিসি ইমরান আহমেদ ও ববি প্লাটফর্মের গেটে টিকেট চেকিংএর নামে যাত্রী ও তাদের স্বজনদের সাধে দুর্ব্যবহার করছেন। এমনকি সাধারণ মানুষের গায়ে হাত তুলে লাঞ্ছলা করে গেটের কাছ থেকে বের করে দিচ্ছেন।

এই দুজন টিসির অসদাচরণের ছবি তুলতে গেলে ইমরান আহমেদ কেমেরা ছিনিয়ে নিতে সাংবাদিকের গায়ে হাত তুলেন। পরে দায়িত্বরত দুজনের নাম একাধিকবার জিজ্ঞেস করা হলেও তারা নিজেদের নাম জানাননি। এমনকি টিসি দুজনের পোশাকে থাকা নেমপ্লেট বা ব্যাচে তাদের নাম লেখা ছিল না। যাত্রীদের সাথে দুর্ব্যবহার বিষয়ে স্টেশন মাস্টার সুরাইয়া পারভীনকে পুরো বিষয় জানানোর পরো তিনি অভিযুক্ত দুজনের নাম সাংবাদিকদের জানাননি। পরে বিভিন্ন সূত্রের মাধ্যমে দুজন টিসির পরিচয় নিশ্চত হওয়া যায়।

টিসি ইমরান আহমেদ ও ববি জানান, তাদের সাথে সিসিএম (চিফ কমার্সিয়াল ম্যানেজার) দুর্ব্যবহার করে শাসিয়ে গেছেন প্লাটফর্মে যাতে টিকেট ছাড়া কেউ প্রবেশ করতে না পারে। তাই তাদের মাথার ঠিক নাই। তারা না চাইতেও সবার সাথে দুর্ব্যবহার হয়ে যাচ্ছে।

অথচ এসময় প্লাটফর্ম এলাকায় টিকেট ছাড়া ট্রেনের জন্য অপেক্ষমান যাত্রী, হিজড়া, ফকির ও ভ্রাম্যমান ব্যবসায়ীরা ঠিকই ঘুরে বেড়াতে দেখা গেছে। প্লাটফর্ম এলাকায় ঘুরে বেড়ানো কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, তারা রাতের ট্রেনে বাড়ি ফিরে যাবেন। তাদের কছে টিকেট দেখতে চাইলে তারা তা দেখাতে পারেননি।

যাত্রীদের সাথে কথা হলে তারা জানান, অনেক সময় বাড়ির বয়স্ক বা নারীদের ট্রেনের বগি পর্যন্ত তুলে দিতে হয়। একরণে অনেককে প্লাটফর্মে দাড়িয়ে থাকা ট্রেন পর্যন্ত যেতে হয়। রেল কর্র্তপক্ষের এমন হঠকারী সিদ্ধান্তে তাদের দুর্ভোগে পড়তে হবে। যাত্রীরা স্টেশনে ঘুরে বেড়ান কয়েকজন ফকির, ভ্রাম্যমান ব্যবসায়ী ও হিজড়াদের দেখিয়ে অভিযোগ করে জানান, প্লাটফর্ম এলাকায় টিকেট ছাড়া সাধারণের প্রবেশ নিশেধ থাকার পরো এই মানুষগুলো কিভাবে স্টেশনে ঘুরে বেড়ায়!

এদিকে এবিষয়ে কথা বলতে পশ্চিমাঞ্চল রেলওয়ের সিসিএম আহসানউল্লাহ ভূঁইয়ার সাথে কথা হলে তিনি জানান, প্লাটফর্ম এলাকায় বিনা টিকেটে ঘুরে বেড়ানো যাবে না। এটা আগে থেকেই নিয়ম আছে। তিনি আরো জানান, টিসিদের টিকেট চেক করতে বলা হয়েছে। তবে কারো সাথে দুর্ব্যবহার করতে বলা হয়নি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে