বাঘায় মৌলিক অধিকার বাস্তবায়নের দাবিতে নির্মাণ শ্রমিকদের সমাবেশ ও র‌্যালি

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০; সময়: ৬:০০ অপরাহ্ণ |
বাঘায় মৌলিক অধিকার বাস্তবায়নের দাবিতে নির্মাণ শ্রমিকদের সমাবেশ ও র‌্যালি

নিজস্ব প্রতিবেদক, বাঘা : বাজেটে, ২০২০-২০২১ অর্থ বছরের অর্থ বরাদ্দ করে মৌলিক অধিকারসহ ১২ দফা দাবি বাস্তবায়নের দাবিতে মানববন্ধন,র‌্যালি ও সমাবেশ করেছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)। শনিবার (১৮ জানুয়ারী) সকালে সংগঠনটির বাঘা উপজেলা ও পৌর কমিটির যৌথ আয়োজনে মৌলিক অধিকার বাস্তবায়ন ও নিশ্চিতের দাবিতে এর আয়োজন করে।

উপজেলা কমিটির সভাপতি মুখলেচুর রহমানের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মাহফুজুর রহমানের সঞ্চালনায় উপজেলা পরিষদের সামনে মানববন্ধন শেষে একটি র‌্যালি উপজেলা সদর থেকে বাঘা বাজার হয়ে বঙ্গবন্ধু চত্বর মোড়ে গিয়ে সমাবেশে মিলিত হয়। এতে বক্তব্য রাখেন,মোটর শ্রমিক ইউনিয়নের উপজেলা কমিটির সভাপতি আলতাফ হোসেন, উপদেষ্টা প্রশান্ত পান্ডে,(কেবলা),পৌর কমিটির সভাপতি নাসির উদ্দীন প্রমুখ।

উপস্থিত ছিলেন, কার্যকরি সভাপতি সাইফুল ইসলাম, যুগ্ন সম্পাদক ওহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আবুল হোসেন, অর্থ সম্পাদক আমানুল্লাহ আমান, পৌর কমিটির সম্পাদক হাসিবুল ও সুরুজ্জামানসহ সংগঠনের নের্তৃবৃন্দ ও সাধারন শ্রমিকরা।

দাবিগুলোর মধ্যে রয়েছে-সরকারি উদ্যোগে রাজধানীসহ দেশের জেলা উপজেলায় সুলভ মূলে দীর্ঘমেয়াদি লীজ প্রদানের মাধ্যমে নির্মাণ শ্রমিকদের বাসস্থান স্থাপন, কলোনী নির্মান, ছেলে মেয়েদের লেখাপড়ার জন্য স্কুল এবং চিকিৎসা কেন্দ্র স্থাপন, ভবন নির্মাণে কর্ম পরিবেশ, নির্মান শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও কর্মস্থলে নিরাপত্তা, পেনশন স্কিম চালু, শ্রম আইনে কর্মস্থলে নিহত শ্রমিককে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ ও আজীবন পুঙ্গত্ব বরণকারী শ্রমিককে সহাযতা প্রদানে অন্তর্ভুক্তি, জাতীয় শিল্প স্বাস্থ্য কাউন্সিল গঠনে ইনসাবের প্রতিনিধি অন্তর্ভূক্ত, বিদেশে কর্মরত শ্রমিকদের হয়রানি দুর্ভোগ বন্ধ,জেলা উপজেলায় শুম আদালত স্থাপন, শ্রম ছাউনি নির্মাণ নারি শ্রমিকদের সমকাজে সমমজুরি ওনির্মাণ শ্রমিকদের সন্তোষজনক নুন্যতম মজুরি বৃদ্ধি প্রভৃতি।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে