জম্মু-কাশ্মীরে এসএমএস-ভয়েস কল চালু, সোশ্যাল মিডিয়া বন্ধ

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০; সময়: ৭:৩৮ অপরাহ্ণ |
জম্মু-কাশ্মীরে এসএমএস-ভয়েস কল চালু, সোশ্যাল মিডিয়া বন্ধ

পদ্মাটাইমস ডেস্ক : সাংবিধানিক বিশেষ মর্যাদা বাতিলের প্রায় ছয় মাসের মাথায় জম্মু-কাশ্মীরে প্রিপ্রেইড মোবাইল সংযোগে ভয়েস কল ও এসএমএস পরিষেবা চালু করা হয়েছে। শনিবার ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলটির কর্মকর্তাদের বরাতে এনডিটিভি এ খবর জানিয়েছে।

জম্মু-কাশ্মীরের প্রশাসনিক কর্মকর্তা রোহিত কনসাল এক সংবাদ সম্মেলনে বলেন, কাশ্মীরের বান্দিপোরা এবং কূপওয়ারা জেলাগুলোতে এবং জম্মুর আরও ১০টি জেলায় পোস্টপেইড সিম কার্ডের উপর অল্প কিছু নিষেধাজ্ঞা জারি থাকলেও টু জি ইন্টারনেট পরিষেবা চালু করা হবে।

তিনি জানান, পোস্টপেইড সিম কার্ডে মোবাইল ইন্টারনেট সংযোগ দেওয়ার আগে টেলিকম সার্ভিস প্রোভাইডারদেরকে সাবস্ক্রাইবারের প্রমাণপত্র যাচাই করে দেখা হবে।

পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর গত সপ্তাহে কাশ্মীর উপত্যকার ইনিস্টিটিউটগুলোতে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা আংশিকভাবে চালু করা হয়। কিন্তু সামাজিক নেটওয়ার্ক সাইটগুলো সম্পূর্ণ বিধিনিষেধের আওতায় থাকবে বলে সরকারি নির্দেশে বলা হয়েছে।

গত বছরের ৫ আগস্ট ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নেয়ার আগে উপত্যকাটির ওপর আরোপ করা কঠোর বিধিনিষেদের অংশ হিসেবে ইন্টারনেট, ফোন ও মোবাইল পরিষেবা বন্ধ করে দিয়েছিল।

সেই উত্তেজনাময় পরিস্থিতিতে রাজ্যের তিন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ উপত্যকাটির শতাধিক রাজনৈতিক ব্যক্তিত্বকে আটক করেছিল রাজ্য পুলিশ।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে