‘নরেন্দ্র মোদি রাম আর অমিত শাহ হনুমান’

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২০; সময়: ১:১৪ অপরাহ্ণ |
‘নরেন্দ্র মোদি রাম আর অমিত শাহ হনুমান’

পদ্মাটাইমস ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রাম ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে হনুমান সম্বোধন করে বিতর্কের মুখে পড়েছেন মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

দেশটিতে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধীরা মধ্যপ্রদেশের সাবেক এ মুখ্যমন্ত্রীকে এক হাত নিচ্ছেন।

গতকাল বুধবার ভোপালে এক সমাবেশে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধিতাকারীদের হুশিয়ারি দেন শিবরাজ সিং চৌহান।

তিনি বলেন, ‘যতই বাধা আসুক পৃথিবীর কোনো শক্তিই সিএএ প্রয়োগ বন্ধ করতে পারবে না। এটি সরকার করেই ছাড়বে। কারণ বিরোধীদের কোনো হুমকিতেই ভয় পান না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি স্বয়ং প্রভু রাম ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হলেন হনুমান।’

মোদি ও অমিত শাহকে ধর্মীয় আবেগের সঙ্গে এবারই মেলাননি শিবরাজ সিং, এর আগেও এমনটি করেছিলেন তিনি।

গত বছরের ডিসেম্বরে জয়পুরের এক সমাবেশে গিয়ে শিবরাজ চৌহান বলেছিলেন– ‘প্রধানমন্ত্রী মোদি ঈশ্বরের মতোই। তিনি আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে পালিয়ে এসে ভারতে আশ্রয় নেয়া অমুসলিম নাগরিকদের স্থায়ীভাবে বসবাসের ব্যবস্থা করে দিচ্ছেন।’

প্রসঙ্গত গত ডিসেম্বরে ভারতে আইন হিসেবে সিএএ পাস হয়। আইনটি মুসলিমবিদ্বেষী বলে আখ্যা দেন অনেকে। আইনটি পাস হওয়ার পর থেকেই ভারতজুড়ে আন্দোলনের বিস্ফোরণ ঘটে। বিক্ষোভকে তোয়াক্কা না করে জানুয়ারির ১০ তারিখ থেকে এই আইন ভারতে প্রয়োগ শুরু হয়।

অনতিবিলম্বে আইনটি বাতিল করতে আহ্বান জানিয়ে বিরোধীরা দাবি করেন, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব নির্ধারণ করার ফলে ভারতের সংবিধানের মৌলিক চরিত্র ধর্মনিরপেক্ষতা এতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নিয়ন্ত্রণের বাইরে থাকা চার রাজ্য বাংলা, রাজস্থান, কেরালা ও পাঞ্জাবের বিধানসভায় এ আইন বাতিলের প্রস্তাব ইতোমধ্যে পাস হয়েছে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে