নাটোর চিনিকলে রোলার স্যাপ বিকল হওয়ায় দুই দিন ধরে উৎপাদন বন্ধ

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২০; সময়: ৫:০০ অপরাহ্ণ |
নাটোর চিনিকলে রোলার স্যাপ বিকল হওয়ায় দুই দিন ধরে উৎপাদন বন্ধ

নিজস্ব প্রতিবেদক, নাটোর : নাটোর চিনিকলে গত দু’দিন ধরে উৎপাদন বন্ধ রয়েছে। মিলের কারখানায় আখ মাড়াইয়ের রোলার স্যাপে ফাটল ধরায় এই বিপত্তি দেখা দেয়। ফলে বুধ ও বৃহস্পতিবার এই দুই দিন ধরে নাটোর চিনিকল উৎপাদন বন্ধ রয়েছে। উৎপাদন বন্ধ থাকায় দুইদিনে চিনি উৎপাদন কমেছে ১৮০ টন। চলতি মৌসুমে উৎপাদনের ৭৩ তম দিনে প্রথমবারের মতো উৎপাদন বন্ধের ঘটনা ঘটলো। মিল কর্তৃপক্ষ বিকল রোলার মেরামত কাজ চালানোর পাশাপশি ক্ষতি পুষিয়ে নিতে বন্ধের সময়টিতে মাসিক পরিচ্ছন্নতা কার্যক্রম চালু রেখেছে।

মিল কতৃপক্ষ সুত্রে জানাযায়, গত ২৮ জানুয়ারী বুধবার দুপুরে হঠাৎ করে আখ মাড়াইয়ের প্রথম ধাপের যন্ত্রাংশ হিসেবে পরিচিত ২ নং মিল হাউজের রোলার বিকল হয়ে যায়। এতে সাথে সাথে বন্ধ হয়ে যায় আখ মাড়াই কার্যক্রম। শুধু পাইপলাইনে থাকা মোলাসেস (চিটাগুড়) প্রক্রিয়াজাত করেই বন্ধ হয়ে যায় চিনি উৎপাদন। বিকল রোলার স্যাপ সংস্থাপনের কাজ শুরু করা হয়েছে। শুক্রবার দুপুর ১২টার মধ্যে রোলার সচলের মাধ্যমে চিনি উৎপাদন কার্যক্রম শুরু করার আশা করছে চিনিকল কর্তৃপক্ষ।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এ এস এম জিয়াউল ফারুক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,যত দ্রুত সম্ভব রোলার স্যাপ সচলের কার্যক্রম চলছে।  শুক্রবার থেকে চিনিকল পূর্ণমাত্রায় উৎপাদনে যাবে বলে আশা করা হচ্ছে। তবে এই সময়টিতে চিনিকলের পরিচ্ছন্নতা কার্যক্রম (ক্লিনিং ডে) চালু রেখে ব্যয় সংকোচন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে