বাঘায় শিক্ষক রামগোপালের শিক্ষা সামগ্রী বিতরণ

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২০; সময়: ৬:৩৬ অপরাহ্ণ |
বাঘায় শিক্ষক রামগোপালের শিক্ষা সামগ্রী বিতরণ

নিজস্ব প্রতিবেদক, বাঘা : বাঘায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে আয়োজন করা হয় সরস্বতী পূজা। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দেশের বিভিন্ন অঞ্চলের মতো রাজশাহীর বাঘাতেও আয়োজন করা হয় বিদ্যার দেবী সরস্বতী পূজা । হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে অজ্ঞতার অন্ধকার দূর করতে শিশুদের মাঝে বিনামূল্যে শিক্ষা সামগ্রী বিতরণ করেন সহকারি অধ্যাপক রাম গোপাল সাহা।

সরস্বতী পূজায় ১৮ বছর এভাবেই পথচলা তার। প্রতি বছর তিনি সরস্বতী পূজার দিন সকাল থেকে শিশুদের মাঝে বিনামূল্যে এই শিক্ষা সামগ্রী বিতরণ করেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ক্লাব, মন্ডপ ও পারিবারিকভাবে শ্রী পঞ্চমীতে বানী আর্চনায় অর্ঘ্যদান করেন বিদ্যার্থীরা।

উপজেলার আড়ানী পৌর এলাকার নিজ বাড়ির আঙ্গিনায় সরস্বতী পূজার আয়োজন করেন অধ্যাপক রাম গোপাল সাহা। সেখানে পূজা দেখতে আসা শিশুদের মাঝে শিক্ষা সামগ্রীর মধ্যে শিশুদের ছড়া ও ছবির বই, প্যাড খাতা, ডিকসনারী, পেন্সিল বক্স, টিফিন বক্স, গীতা, কলম, চকপেন্সিল, স্লেট, বই, খাতাসহ শিক্ষা উপকরণ বিতরণ করেন।

অধ্যাপক রাম গোপাল সাহা বলেন, আমার মরহুম দাদু ও মরহুম বাবা শিশুদের খুব ভালো বাসতেন। এছাড়া দাদু শিশুদের নিয়ে লেখালেখি করতেন। আমাকেও শিশুদের ভালো লাগে। সেই আলোকে নিজের ভালো লাগা থেকে ১৮ বছর যাবত এই শিক্ষা সামগ্রী বিতরণ করছি। তিনি তমালতলা ডিগ্রী কলেজের দর্শন বিভাগের সহকারি অধ্যাপক ।

বাঘা উপজেলায় নানা আয়োজনের মধ্যে দিয়ে আড়াই শতাধিক সরস্বতী পূজার আয়োজন করা হয়। সরেজমিন ঘুরে দেখা গেছে,ধুমধামে পূজা অনুষ্ঠিত হচ্ছে। কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানান তারা। আড়ানী পৌর এলাকার, ৭ বছরের শিশু তৃপ্তি কুমার জানান,এবার পেন্সিল বক্র পেয়েছেন। পেয়ে খুশি। সে গত বছর এই মন্ডপ থেকে একটি টিফিন বক্র পেয়েছিল। এবার একটি পেন্সিল বক্র পেয়ে খুশি।

পূজা উদযাপন পরিষদের বাঘা উপজেলা কমিটির সভাপতি সুজিত কুমার বাকু পান্ডে বলেন, সনাতন ধর্মাবলম্বীদের দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যাদেবীকে তুষ্ট করাই তাদের লক্ষ্য। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করেন।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে