হাসান আজিজুল হকের জন্মদিন আজ

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২০; সময়: ১:০৮ অপরাহ্ণ |
খবর > জাতীয়
হাসান আজিজুল হকের জন্মদিন আজ

পদ্মাটাইমস ডেস্ক : আজ রোববার প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ৮২তম জন্মদিন। উপন্যাস, ছোটগল্প ও নাটক ছাড়াও তিনি বিভিন্ন বিষয়ে বিশ্নেষণধর্মী রচনার জন্য দেশের সাহিত্যাঙ্গনে সুপরিচিত। গুণী এ লেখকের জন্মদিনটি তার পরিবার ও বন্ধুমহলের উদ্যোগে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে।

১৯৩৯ সালের এই দিনে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমানের যবগ্রামে জন্মগ্রহণ করেন হাসান আজিজুল হক। তার বাবার নাম মোহাম্মদ দোয়া বখশ ও মায়ের নাম জোহরা খাতুন। ১৯৫৮ সালে তিনি রাজশাহী সরকারি কলেজ থেকে দর্শন শাস্ত্রে স্নাতক ও ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। রাজশাহী কলেজে পড়ার সময় একই কলেজের উদ্যমী তরুণ মিসবাহুল আজীমের সম্পাদনায় প্রকাশিত ভাঁজপত্র ‘চারপাতা’য় তার প্রথম লেখা ছাপা হয়। যাযাবর, সৈয়দ মুজতবা আলী ও রঞ্জনের সুবাদে রম্যরচনা তখন বেশ জনপ্রিয়। রাজশাহীর আমের মাহাত্ম্য নিয়েই প্রথম লেখাটি লিখেছিলেন তিনি। ‘চারপাতা’র ছোট্ট এক কলামে ছাপা হয়েছিল হাসান আজিজুল হকের সেই রম্যরচনাটি। এরপর লিখেছেন সমৃদ্ধিশালী আরও অনেক রচনা।

তার প্রকাশিত উপন্যাসের মধ্যে বৃত্তায়ন, শিউলি, আগুন পাখি উল্লেখযোগ্য। ছোটগল্প- সমুদ্রের স্বপ্ন, শীতের অরণ্য, আত্মজা ও একটি করবী গাছ, জীবন ঘষে আগুন, নামহীন গোত্রহীন, পাতালে হাসপাতালে ইত্যাদি। নাটক- চন্দর কোথায় (ভাষান্তরিত), অতলের আঁধি, কথা- লেখা-কথা ইত্যাদি। মুক্তিযুদ্ধবিষয়ক বইয়ের মধ্যে রয়েছে- একাত্তর, করতলে ছিন্নমাথা, লাল ঘোড়া আমি, ফুটবল থেকে সাবধান ইত্যাদি। সম্পাদিত বইয়ের মধ্যে রয়েছে- গোবিন্দচন্দ্র দেব রচনাবলি, একুশে ফেব্রুয়ারি গল্প সংকলন, জন্ম যদি তব বঙ্গে ইত্যাদি। তিনি একুশে পদক, বাংলা একাডেমি, সমকাল-ব্র্যাক ব্যাংক সাহিত্য পুরস্কার, লেখক শিবির পুরস্কার, ফিলিপস পুরস্কার, ক্রান্তি পদকসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে