চাঁপাইনবাবগঞ্জে নতুন উদ্ভাবিত জাত বিনা সরিষা-৯

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২০; সময়: ৬:৪৬ অপরাহ্ণ |
চাঁপাইনবাবগঞ্জে নতুন উদ্ভাবিত জাত বিনা সরিষা-৯

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট-বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল সরিষার নতুন জাত বিনা সরিষা-৯ সম্প্রসারণে কৃষকদের নিয়ে মাঠ দিবস হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

বিনা চাঁপাইনবাবগঞ্জ উপকেন্দ্রের আয়োজনে ও গোমস্তাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় রোববার বিকেলে রহনপুর পৌরসভার বহিপাড়া-ডাইংপাড়ায় মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়। মাঠ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাশ।

এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট-বিনা’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. স্নিগ্ধা রায়, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. মঞ্জুরুল হুদা, গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, গোমস্তাপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদ হোসেন।

মাঠ দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিনা’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিনা সরিষা-৯ এর উদ্ভাবক ড. মো. আব্দুল মালেক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় কৃষক, জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তিবর্গ।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাশ বলেন, বিনা উদ্ভাবিত নতুন এই জাতটি স্থানীয় জাতের তুলনায় দ্বিগুণ ফলন দেয় ফলন দেয় এবং তেলের পরিমানও বেশি। উচ্চফলনশীল বিনা সরিষা-৯ বরেন্দ্র অঞ্চলের জন্য খুবই উপযোগী। অনুষ্ঠানে তেলজাতীয় ফসল চাষের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন অতিথিবৃন্দ।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে