রাজশাহীতে সিআইডির ফরেনসিক ল্যাবের যাত্রা শুরু

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২০; সময়: ১:২৬ অপরাহ্ণ |
রাজশাহীতে সিআইডির ফরেনসিক ল্যাবের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে দেশের তৃতীয় সিআইডির ফরেনসিক ল্যাবের যাত্রা শুরু হয়েছে। সোমবার বেলা ১১টার দিকে এর উদ্বোধন করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। রাজশাহী পুলিশ লাইনে সিআইডির এই ফরেনসিক ল্যাব স্থাপন করা হয়েছে। উদ্বোধনের পর ল্যাব ঘুরে দেখেন আইজিপি।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, ‘দীর্ঘদিন ধরেই পরিকল্পনা ছিল রাজশাহীতে একটি সিআইডির ল্যাব স্থাপন করা। চট্টগ্রামের পর এবার রাজশাহীতে স্থাপন করা হলো। এ কারণে মামলার দীর্ঘ প্রক্রিয়া কিছুটা হলেও কমে যাবে। দ্রুত গুরুত্বপূর্ণ মামলাগুলো সমাধান হবে। এখান থেকেই মৃতব্যক্তির সংগ্রহ করা ভিসেরা রিপোর্ট প্রদান করা হবে। রাজশাহী ও রংপুর বিভাগের সমস্ত মামলাগুলোর পরীক্ষা-নিরীক্ষা করা হবে। পর্যায়ক্রমে অন্যান্য বিভাগেও এ ল্যাব স্থাপন করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, অনলাইন জুয়া একটি সাইবার অপরাধ। এটিও বন্ধ করার জন্য পুলিশ তৎপর রয়েছে। অপরাধীরা বর্তমানে অপরাধ করতে প্রযুক্তির ব্যবহার করছে। প্রযুক্তিভিত্তিক অপরাধের প্রযুক্তি দিয়েই মোকাবেলা করতে হবে। সেক্ষেত্রেও কাজ করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সিআইডি প্রধান ও অতিরিক্ত আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ অতিরিক্ত আইজিপি নাজিবুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার হুমায়ুন কবির, রাজশাহী রেঞ্জের ডিআইজি একেএম হাফিজ আক্তার, আরমপির অতিরিক্ত কমিশনার সালমা বেগম, রাজশাহীর পুলিশ সুপার শহিদুল্লাহ, আরএমপির ডিসি হেডকোয়ার্টার রশিদুল হাসান, ডিসি মতিহার জয়নাল আবেদীন, ডিসি শাহ মাখদুম তারিকুল ইসলাম ও ফরেনসিক ল্যাবের পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

সিআইডি প্রধান ও অতিরিক্ত আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, সিআইডি ফরেনসিক ও কেমিক্যাল ল্যাবরেটরী বিভিন্ন মামলার আলামত মাদক, এসিড ও চেতনানাশক পদার্থ, আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ, আঙ্গুলের ছাপ, ডিএনএ, জাল দলিল বা স্বাক্ষর প্রভৃতি অত্যাধুনিক যন্ত্রপাতি ও প্রশিক্ষিত জনবলের মাধ্যমে পরীক্ষা করে আদালতে মতামত দিয়ে থাকে। রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন মামলার এ সব আলামত এখন থেকে পরীক্ষা করা হবে। মামলার আলামত ঢাকায় প্রধান কার্যালয়ে প্রেরণ করার প্রয়োজন হবে না। এতে করে সময় কমে আসবে। পরীক্ষাগারে রাসায়নিক, হস্তলিপি, ফিঙ্গারপ্রিন্ট, অনু বিশ্লেষণ, ফুটপ্রিন্ট ও জাল নোট শনাক্ত করার ব্যবস্থা রয়েছে। রাসায়নিক পরীক্ষাগারে ভিসেরা নারকোটিক ও এসিড টেস্ট আরো কয়েকটি আইটেম পরীক্ষা করা হবে।

ফরেনসিক ল্যাব উদ্বোধনের আগে রাজশাহী জেলা পুলিশের অফিসার্স মেসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। বাংলাদেশ পুলিশ ও গনপূর্ত অধিদপ্তরের মাধ্যমে রাজশাহী জেলা পুলিশের এই অফিসার্স মেসের নির্মাণ কাজ বাস্তবায়ন করবে। এর পর মুক্তিযুদ্ধে শহীদ পুলিশ সদস্যদের স্মরণে গণকবর ও স্মৃতিস্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন আইজিপি।

পরে আরএমপি পুলিশ লাইন্স মাঠে রাজশাহীর সকল পুলিশ ইউনিটের সমন্বয়ে বিশেষ কল্যাণ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। সভায় অফিসার ও ফোর্সদের বিভিন্ন আবেদন নিবেদন শোনেন এবং দ্রুত বাস্তবায়নের প্রতিশ্রুতি প্রদান দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আরএমপির পুলিশ কমিশনার হুমায়ুন কবির। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিআইডির প্রধান চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ও রাজশাহী রেঞ্জ ডিআইজি এ কে এম হাফিজ আক্তার।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে