ফ্রান্সে শিয়ালের শরীরে বার্ড ফ্লু শনাক্ত

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩; সময়: ১:২০ অপরাহ্ণ |
ফ্রান্সে শিয়ালের শরীরে বার্ড ফ্লু শনাক্ত

পদ্মাটাইমস ডেস্ক : ফ্রান্সে লাল শিয়ালদের মধ্যে অত্যন্ত প্যাথোজেনিক এইচ ফাইভ এন ওয়ান বার্ড ফ্লুর প্রাদুর্ভাবের কথা জানিয়েছে ফরাসি কর্তৃপক্ষ। ইউরোপের এই দেশটির রাজধানী প্যারিসের উত্তর-পূর্বাঞ্চলের শিয়ালদের মধ্যে এই প্রাদুর্ভাব দেখা গেছে।

বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থার (ডব্লিউওএএইচ) বরাত দিয়ে গত মঙ্গলবার (৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে, স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে ভাইরাসের বিস্তার বৈশ্বিক উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

ফরাসি কর্তৃপক্ষের বরাত দিয়ে ডব্লিউওএএইচ এক প্রতিবেদনে বলেছে, প্যারিসের পার্শ্ববর্তী মিউক্সে যেখানে চিল জাতীয় এক ধরনের পাখি মারা গেছে তার কাছাকাছি একটি সংরক্ষিত বনে তিনটি শিয়াল মৃত অবস্থায় পাওয়া যায়। পরে একটি শিয়াল সংগ্রহ করে পরীক্ষা করা হলে বার্ড ফ্লু শনাক্ত হয়।

সংবাদমাধ্যম বলছে, পাখি ও স্তন্যপায়ী প্রাণীর দেহে সাম্প্রতিক সময়ে সংক্রমণ বৃদ্ধির কারণে বার্ড ফ্লু পরিস্থিতিকে গত মাসে ‘উদ্বেগজনক’ হিসাবে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

একইসঙ্গে কম্বোডিয়ায় মানব সংক্রমণের ঘটনাসহ সাম্প্রতিক কিছু ঘটনার আলোকে বিশ্বব্যাপী এর ঝুঁকি মূল্যায়ন পর্যালোচনাও করছে সংস্থাটি।

রয়টার্স বলছে, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসকে সাধারণত বার্ড ফ্লু বলা হয়। গত বছর এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এবং এতে আক্রান্ত হয়ে ২০০ মিলিয়নেরও বেশি পাখির মৃত্যু হয়।

এর ফলে বিশ্বজুড়ে ডিমের দাম দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছে এবং মানব সংক্রমণ সম্পর্কে বিশ্বজুড়ে উদ্বেগ বেড়েছে।

এর আগে গত বছরের ডিসেম্বরের শেষের দিকে ফ্রান্সে একটি বিড়াল এই ভাইরাসে সংক্রমিত হয়েছিল।

এছাড়া স্পেনের মিঙ্কস, ব্রিটেনে শিয়াল ও ওটার, পেরুতে সি লায়ন এবং যুক্তরাষ্ট্রে গ্রিজলি বিয়ারও এই ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে