পেটের সমস্যা দূর করবে আদা

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩; সময়: ১১:২৩ পূর্বাহ্ণ |
পেটের সমস্যা দূর করবে আদা

পদ্মাটাইমস ডেস্ক : গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা বাঙালির ঘরে ঘরে। অনেকের ক্ষেত্রে তো দেখা যায় শুধু পানি খেলেও পেটে গ্যাস হয়ে যাচ্ছে! তাইতো প্রতি বাড়িতেই থাকে গ্যাসের ওষুধ।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, গ্যাস্ট্রিকের ওষুধ নিয়মিত খেতে থাকলে তার নেতিবাচক প্রভাব পড়ে শরীরে। এক্ষেত্রে কী করণীয়? সবচেয়ে ভালো হয় ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধান করা গেলে।

বর্তমানে খাবারের বিষয়ে বেশিরভাগ মানুষই উদাসীন। সামনে যা পাচ্ছেন, তাই খেয়ে নিচ্ছেন। বাইরের খাবার খাচ্ছেন বেশি। যার প্রভাব পড়ছে পেটের স্বাস্থ্যের ওপর। খাবার ঠিকভাবে হজম হচ্ছে না।

সেইসঙ্গে যোগ হয়েছে রাতজাগার অভ্যাস। ঘুম কম হলে তা হজমশক্তির ওপর প্রভাব ফেলে। আপনার বাড়িতে থাকা আদা এসব সমস্যা থেকে মুক্তি দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক পেটের সমস্যা সারাতে আদার উপকারিতা সম্পর্কে-

পেটের অসুখ​

​এনসিবিআই-তে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, আমাদের পেটের নানা সমস্যা দূর করতে কাজ করে আদা। ইনটেসটিনাল ক্রাম্পিং থেকে শুরু করে ডিসপেপসিয়ার মতো মারাত্মক অসুখ থেকে মুক্তি দিতে সাহায্য করে আদা।

তাই প্রতিদিনের খাবারের সঙ্গে আদা যোগ করা জরুরি। আদা হজমে সাহায্য করে। যে কারণে দূরে থাকে সব ধরনের পেটের অসুখ। তাই প্রতিদিনের রান্নায় ব্যবহারের পাশাপাশি কাঁচা আদা খাওয়ার অভ্যাস করুন।

​হজমে সাহায্য করে

হজম নিয়ে নানা সমস্যায় ভোগেন অনেকেই। খাওয়ার পর পেট ভার হয়ে থাকার সমস্যা অনেকের কাছেই পরিচিত। খাবার হজম না হওয়ার অন্যতম কারণ হলো পাকস্থলীর পাশাপাশি অন্ত্রের সমস্যা।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন অল্প করে কাঁচা আদা চিবিয়ে খেলে হজমসংক্রান্ত সমস্যা খুব সহজেই দূর করা সম্ভব হয়। কারণ আদায় আছে কিছু প্রদাহনাশক উপাদান যা খাদ্য হজমে সহায়ক।

অ্যাসিডিটি কমায়​

আমাদের সবার পেটের ভেতরেই অ্যাসিড থাকে। এই অ্যাসিডের কাজ হলো হজমে সাহায্য করা। যদি কোনো কারণে সেই অ্যাসিডের মাত্রা বেড়ে যায় তখন দেখা দেয় সমস্যা। অ্যাসিড তখন পেট থেকে মুখের দিকে উঠে আসে।

এক্ষেত্রে সমাধানের ঘরোয়া উপায় হলো আদা, লেবুর রস ও মধু একসঙ্গে মিশিয়ে পান করে নেওয়া। এতে কিছুক্ষণের মধ্যেই সমস্যা কমে আসবে।

রুচি বাড়ায়

অনেকেরই খাবার দেখলেও খেতে ইচ্ছা করে না। কারণ পেটে অত্যধিক গ্যাস বা হজমে সমস্যার কারণে তাদের ক্ষুধা পায় না, খাওয়ার রুচি চলে যায়।

এক্ষেত্রে আদা খেলে তা হজমে তো সাহায্য করেই, সেইসঙ্গে ক্ষুদা বৃদ্ধি পায়। যাদের এ ধরনের সমস্যা আছে তারা আদা কুচি মুখে রাখতে পারেন। এতে সমস্যা কমে আসবে।

পেট ফাঁপা দূর করে

পেটে অনেক বেশি গ্যাস জমা হলে পেট ফেঁপে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এই সমস্যা অনেকের ক্ষেত্রে খাওয়ার পরপরই দেখা যায়। পেট ফাঁপার সমস্যা দূর করার জন্য কাজে লাগাতে পারেন আদা।

এতে থাকা বিভিন্ন উপকারী উপাদান খাবার হজমে সাহায্যকারী উৎসেচকের ক্ষরণ বাড়ায়। যে কারণে খাবার দ্রুত হজম হয়। ফলে দূর হয় পেট ফাঁপার সমস্যা।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে