৫ জুন নিয়ে সতর্ক করলেন মার্কিন অর্থমন্ত্রী

প্রকাশিত: মে ২৭, ২০২৩; সময়: ৩:১৭ অপরাহ্ণ |
৫ জুন নিয়ে সতর্ক করলেন মার্কিন অর্থমন্ত্রী

পদ্মাটাইমস ডেস্ক: মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন সতর্ক করে বলেছেন, আগামী ৫ জুনের মধ্যে তাদের বাধ্যতামূলক পরিশোধ করার মতো অর্থ শেষ হয়ে যাবে। শুক্রবার হাউস অব রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকান নেতাদের উদ্দেশে এ কথা বলেন জ্যানেট।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের ঋণের সীমা বাড়ানোর জন্য যখন আলোচনা চলমান, তখন পার্লামেন্টের নিম্নকক্ষে এমন সতর্কতা উচ্চারণ করলেন মার্কিন অর্থমন্ত্রী।

আনাদুলু এজেন্সি জানিয়েছে, এর আগে মার্কিন অর্থ বিভাগ এ নিয়ে যে অনুমান করেছিল, অর্থমন্ত্রীর সতর্কতায় তার চেয়ে চার দিন সময় বেশি পাওয়া গেল।

খবরে বলা হয়েছে, ইয়েলেন হাউস স্পিকার কেভিন ম্যাকার্থিকে বলেছেন, তার বিভাগ এখন অনুমান করেছে যে, যদি কংগ্রেস ৫ জুনের মধ্যে ঋণের সীমা বাড়ানো বা স্থগিত না করে, তাহলে অর্থ বিভাগের কাছে সরকারের দায়বদ্ধতা সন্তোষজনকভাবে মেটানোর মতো পর্যাপ্ত সংস্থান থাকবে না।

মার্কিন অর্থমন্ত্রী বলেন, ‘আমরা অতীতের ঋণের সীমাবদ্ধতা থেকে দেখেছি যে, ঋণের সীমা স্থগিত বা বাড়ানোর জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করা হলে ব্যবসা এবং ভোক্তাদের আস্থার মারাত্মক ক্ষতি করতে পারে, করদাতাদের জন্য স্বল্পমেয়াদী ঋণের খরচ বাড়াতে পারে এবং যুক্তরাষ্ট্রের ক্রেডিট রেটিংকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।’

জ্যানেট ইয়েলেন সতর্ক করে বলেন, ‘প্রকৃতপক্ষে ইতোমধ্যে আমরা জুনের শুরুতে সিকিউরিটিজ পরিপক্ক হওয়ার জন্য ট্রেজারি বিভাগের ধারের খরচ যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেতে দেখেছি৷ যদি কংগ্রেস ঋণের সীমা বাড়াতে ব্যর্থ হয়, তবে এটি আমেরিকান পরিবারগুলোর জন্য গুরুতর কষ্টের কারণ হবে। সেই সঙ্গে আমাদের বিশ্ব নেতৃত্বের অবস্থানের ক্ষতি করবে এবং আমাদের জাতীয় নিরাপত্তার স্বার্থ রক্ষা করার ক্ষেত্রে আমাদের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠবে।

 

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে