টানা তৃতীয় মেয়াদের প্রেসিডেন্ট এরদোয়ান

প্রকাশিত: মে ২৯, ২০২৩; সময়: ১০:২৫ পূর্বাহ্ণ |
টানা তৃতীয় মেয়াদের প্রেসিডেন্ট এরদোয়ান

পদ্মাটাইমস ডেস্ক: টানা তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। তার বিজয় উদযাপনে রাজধানী আঙ্কারাসহ দেশটির বিভিন্ন শহরের রাস্তায় নেমে এসেছে হাজার হাজার মানুষ। বিশ্বনেতারাও জয়ের খবরে এরদোয়ানকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

বাংলাদেশ সময় রোববার (২৮ মে) রাত ১২টার আগেই আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর মাধ্যমে এরদোয়ানের বিজয়ের খবর বিশ্বময় ছড়িয়ে পড়ে।

এরপর থেকেই শুভেচ্ছা আর অভিনন্দনে ভাসছেন এরদোয়ান। মুসলিম বিশ্বেরনেতাদের পাশাপাশি বিদেশি নেতারাও তাকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য পাঠিয়েছেন।

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি এরদোয়ানকে শুভেচ্ছা জানিয়েছে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের ইচ্ছে পোষণ করেছেন।

লিবিয়ার প্রধানমন্ত্রী আব্দুল হামিদ এরদোয়ানের জয়কে তুরস্কের বিজয় বলে আখ্যা দিয়েছেন। এরদোয়ানের বিজয়কে অবিসংবাদিত উল্লেখ করে তাকে স্বাগত জানিয়েছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্তর ওরবান।

আরও পড়ুন: বিজয়ী হওয়ার পর যা বললেন এরদোয়ান

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে বলেন, তুরস্কের মানুষের আস্থা অর্জন করেছেন তিনি। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ পুনর্নির্বাচিত হওয়ায় এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

সৌদির রাষ্ট্রীয় বার্তাসংস্থা জানিয়েছে, দেশটির বাদশাহ সালমান এরদোয়ানকে তার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন।

‘প্রিয় বন্ধু’ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে এরদোয়ান ও তুরস্কের পররাষ্ট্রনীতির ভূয়সী প্রশংসা করেছেন তিনি।

এরদোয়ানকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। এরদোয়ানের বিজয়কে স্বাগত জানিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ‘ফ্রান্স ও তুরস্ক এগিয়ে যেতে থাকবে।’

আরও পড়ুন: টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এরদোয়ান

সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন টুইটারের মাধ্যমে এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন। একইসঙ্গে তিনি জোর দিয়ে বলেছেন, ‘দুই দেশের নিরাপত্তার বিষয়টি ভবিষ্যতে অগ্রাধিকার পাবে।’

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং শীর্ষ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেন এরদোয়ানকে তার বিজয়ের জন্য অভিনন্দন পাঠিয়েছেন।

এছাড়া জাতিসংঘের মহাসচিব, ইউরোপীয় ইউনিয়নের নেতারা, যুক্তরাজ্য, ইউক্রেন, জার্মানি, সুইডেন, ইসরাইল, আফগানিস্তান, ফিলিস্তিন, আজারবাইজান ও সার্বিয়ার রাষ্ট্র নেতারাও এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে