শিক্ষার্থীদের মানুষের মত করে গড়ে তুলতে হবে: দুদক কমিশনার

প্রকাশিত: মে ৩১, ২০২৩; সময়: ৬:৪৭ অপরাহ্ণ |
শিক্ষার্থীদের মানুষের মত করে গড়ে তুলতে হবে: দুদক কমিশনার

কপোত নবী, চাঁপাইনবাবগঞ্জ : দুর্নীতি দমন কমিশন-দুদক এর কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক বলেছেন, শিক্ষার্থীদের শুধু ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার বানাবেন না, জজ ব্যারিস্টার বানাবেন না। তাদেরকে মানুষ বানান, মানুষের মতো মানুষ করে গড়ে তুলুন, তাদেরকে সৎ নিষ্ঠাবান, মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলন। কারণ তারা যদি মানুষ না হয় তাহলে সমাজ ধ্বংস হয়ে যাবে।

দুর্ণীতি বেড়ে যাবে। মানবিক মুল্যবোধ তৈরির একমাত্র জায়গা হচ্ছে শিক্ষা। আপনারা যারা শিক্ষক এবং শিক্ষা কর্মকর্তা রয়েছেন তারাই পারেন নতুন প্রজন্মকে মানুষ হিসেবে গড়ে তুলতে।

বুধবার (৩১ মে) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে চাঁপাইনবাবগঞ্জে দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম বাস্তবায়ন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য এবং দুর্নীতি প্রতিরোধ কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত জেলা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নিয়ে দুর্নীতি দমন কমিশন দিন ব্যাপি এই প্রশিক্ষণের আয়োজন করে।

জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এক ভাষণের উদ্ধৃতি দিয়ে দুদক কমিশনার আরো বলেন কোনো শ্রমিক তো দুর্নীতি করে না, কোনো কৃষক তো দুর্নীতি করে না। এখনও কথাটি সত্য। এখনও প্রান্তিক মানুষ দুর্নীতি করে না, দুর্নীতি করে শিক্ষিত মানুষ। তাই নতুন প্রজন্মকে মানবিক মূল্যবোধ সম্পন্ন করে গড়ে তলতে হবে। প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে।

শেষে তিনি জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যরা বিনা পয়সায় কখনো কখনো নিজেদের পটেকের টাকা খরচ করে দুর্নীতি প্রতিরোধে যে ভূমিকা রেখে চলেছেন এ জন্য সংশ্লিষ্টদেও ধন্যবাদ জানান এবং সততা সংঘ ও সততা স্টোর আবার সক্রিয় করতে তাদের সহযোগীতা কামনা করেন।

প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।

পরে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে দুদক এর কার্যক্রম তুলে ধরেন দুদক মহাপরিচালক (প্রতিরোধ ও গণসচেতনতা) মো. আক্তার হোসেন; সততা সংঘ ও সততা স্টোর সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন রাজশাহী বিভাগের পরিচালক মো. কামরুল আহসান।

এ সময় আরো উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জ এর উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, দুদকের বিভিন্ন পর্য়ায়ের কর্মকর্তা, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ ইব্রাহিম ও সাধারণ সম্পাদক মসিউল করিম বাবুসহ অন্যরা।

শেষে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন, দুদক এর কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে