সেমি মার্শাল’ল চলছে পাকিস্তানে

প্রকাশিত: জুন ২, ২০২৩; সময়: ২:০৭ অপরাহ্ণ |
সেমি মার্শাল’ল চলছে পাকিস্তানে

পদ্মাটাইমস ডেস্ক :পাকিস্তানে সেমি মার্শাল ’ল চলছে। বৃহস্পতিবার স্থানীয় দৈনিক ইন্ডিপেন্ডেন্ট উর্দুতে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। বেসামরিক নাগরিকদের সামরিক আদালতে বিচারের নিন্দা করে এ কথা বলেন ইমরান খান। পাকিস্তানের সেনাবাহিনী ও শাহবাজ শরিফের এ পদক্ষেপকে নওয়াজ শরিফের লন্ডন পরিকল্পনা বলেও মন্তব্য করেন। সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ক্ষমতাসীনরা পিটিআইকে চিরতরে নিশ্চিহ্ন করতে চায়।

এদিকে ইমরান খানকে দল থেকে মাইনাস করতে সক্রিয় হয়ে উঠেছেন তারই দলত্যাগী নেতারা। এর নেতৃত্বে রয়েছেন দেশটির সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। বৃহস্পতিবার পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, বুধবার কারাগারে থাকা সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান মাহমুদ কোরেশির সঙ্গে বৈঠক করেছেন ফাওয়াদ চৌধুরী। বৈঠকে ইমরানের সঙ্গ ত্যাগ করে তাদের সঙ্গে যোগ দিতে পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান মাহমুদ কোরেশিকে অনুরোধ করেছিলেন ফাওয়াদ।

প্রতিবেদনে বলা হয়েছে, ইমরানের সঙ্গ ছাড়তে রাজি হননি কোরেশি। এক টুইটে কোরেশির ছেলে জানান, ‘শাহ কোরেশি সাহেব দলের ভাইস প্রেসিডেন্ট এবং তিনি একটি আদর্শের নাম। আমরা ইমরান খান ও পিটিআইয়ের আদর্শের সঙ্গে আছি। শাহ মোহাম্মদ কোরেশি রাজনীতি করেছেন নীতি এবং সেবার-পদ এবং লোভের নয়।’ ৯ মে ইসলামাবাদ আদালত থেকে ইমরান খানকে গ্রেফতারের পর দেশজুড়ে সহিংসতা চালায় তার সমর্থকরা। বিভিন্ন প্রদেশে সামরিক স্থাপনায় হামলা ও ভাঙচুর চালানো হয়। যার তীব্র নিন্দা জানায় সেনাবাহিনী ও পাকিস্তান সরকার। ওই ঘটনায় ইমরানের বহু সমর্থককে গ্রেফতারের পর সামরিক আদালতে বিচারের জন্য সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। বৃহস্পতিবারও পাঁচজনকে সেনাদের হাতে তুলে দেয় মুলতান পুলিশ। বিভিন্ন গণমাধ্যম অনুসারে, সামরিক স্থাপনায় হামলার ঘটনায় পিটিআইয়ের ওপর ক্ষুব্ধ দেশটির সেনাবাহিনী। ইমরানের সঙ্গ ছাড়তে দলটির শীর্ষ নেতাদের চাপ দিচ্ছে তারা বলে খবর বের হয়। এরই মধ্যে দলটির বেশ কয়েকজন নেতা পদত্যাগও করেছেন। বৃহস্পতিবার এই তালিকায় নাম লিখিয়েছেন আরও দুজন সাবেক এমপি। এদিনে লাহোর নিজের বাসভবনের সামনে থেকে গ্রেফতার হয়েছেন পিটিআই প্রেসিডেন্ট ও পাঞ্জাবের সাবেক মূখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ এলাহী।

 

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে