সন্ধ্যায় ডিম খাওয়া কি স্বাস্থ্যকর ?

প্রকাশিত: জুন ৩, ২০২৩; সময়: ১:১৭ অপরাহ্ণ |
সন্ধ্যায় ডিম খাওয়া কি স্বাস্থ্যকর ?

পদ্মাটাইমস ডেস্ক : ডিম খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। ডিম প্রোটিনে ভরপুর একটি খাবার। এতে থাকা ওমেগা থ্রি মস্তিষ্কের জন্য নানাভাবে উপকারী বলে মনে করা হয়। অধিকাংশ মানুষই সকালের নাশতায় ডিম খেতে পছন্দ করেন। জানেন কী সন্ধ্যায় ডিম খাওয়াও স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে?

সন্ধ্যায় ডিম খেলে কী কী উপকার পাওয়া যায় তা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে।

সন্ধ্যায় ডিম খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

মানসিক চাপ কমে: সন্ধ্যায় ডিম খাওয়ার সবচেয়ে বড় সুবিধা হলো এতে প্রচুর পরিমাণে ট্রিপটোফেন থাকে, যা মানসিক চাপ কমাতে ভূমিকা রাখে। ট্রিপটোফেন মন শান্ত করে এবং শরীরে হরমোনের ব্যাঘাত কমায়। এ কারণে সন্ধ্যায় ডিম খাওয়া ভালো।

ঘুমের উন্নতি ঘটায়: ডিম মেলাটোনিনের বড় উৎস। ঘুমের উন্নতি ঘটাতে মেলাটোনিনের বড় ভূমিকা রয়েছে। এটি স্নায়ু কোষের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে এবং শরীরকে ঘুমাতে যাওয়ার সংকেত দেয়। মেলাটোনিন হলো এমন এক হরমোন যা শরীরের ঘড়ি সেট করে এবং ঘুম ভালো হতে বড় ভূমিকা রাখে।

ভিটামিন ডি সাপ্লিমেন্ট বাড়ায় : ভিটামিন ডি সমৃদ্ধ ডিম হাড় এবং মস্তিষ্কের কোষগুলির কার্যকারিতা উন্নত করে। সন্ধ্যায় ডিম খেলে তা শরীরে ভালো কোলেস্টেরলের আকারে জমা হয় এবং সকালে সূর্যের সংস্পর্শে আসার সাথে সাথে শরীর তা থেকে ভিটামিন ডি তৈরি করতে শুরু করে।

ওজন কমাতে সাহায্য করে : সন্ধ্যায় ডিম খাওয়া ওজন কমাতে দুইভাবে কাজ করে। প্রথমত, এটি পাকস্থলীর গতি বাড়ায় এবং দ্বিতীয়ত, এর প্রোটিন দীর্ঘক্ষণ শরীরকে পরিপূর্ণ রাখে। ফলে রাতে বেশি খাওয়ার প্রবণতা কমে। এছাড়াও, ডিম পেশিকে শক্তিশালী করে, হরমোনের কার্যকারিতার ভারসাম্য বজায় রাখে এবং শরীরের ওজন কমাতে ভূমিকা রাখে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে