প্রতিদিন সাইকেল চালাবেন কেন?

প্রকাশিত: জুন ৪, ২০২৩; সময়: ১১:০৭ পূর্বাহ্ণ |
প্রতিদিন সাইকেল চালাবেন কেন?

পদ্মাটাইমস ডেস্ক : নিয়মিত সাইকেল চালালে শরীরও থাকবে সুস্থ এবং দেহ থেকে দূর হবে অনেক রোগ বালাই। আর আমাদের প্রায় সবারই বিষয়টি সম্পর্কে কমবেশি ধারণা আছে। সাইকেল চালানোকে মাঝারি থেকে হালকা তীব্রতার ওয়ার্কআউট বলে বিবেচনা করা হয়।

চলুন তবে জেনে নেওয়া যাক প্রতিদিন সাইকেল চালালে শরীরে ঠিক কী কী ঘটে-

১. ওজন নিয়ন্ত্রণ :

ফিটনেস বিশেষজ্ঞদের মতে,
প্রতিদিন নিয়ম করে অন্তত আধ ঘণ্টা সাইকেল চালালে বিপাকহার বেড়ে যায়। ক্যালোরির খরচ বেশি হয়। এর ফলে শরীরের মেদ ঝরতেও সময় লাগে না। জোরে সাইকেল চালালে প্রতি ঘণ্টায় প্রায় ৪৯৮ থেকে ৭৩৮ ক্যালোরি খরচ হয়।

২. হার্টের স্বাস্থ্য :

চিকিৎসকদের মতে,
সাইকেল চালানো খুব ভাল শরীরচর্চা। এই অভ্যাস রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, ফলে হৃদ্‌রোগের আশঙ্কা কমে এবং শরীরের রক্ত সঞ্চালনও ভাল হয়।

৩. ফুসফুসের স্বাস্থ্য :

নিয়মিত সাইকেল চালালে ফুসফুসের কার্যক্ষমতা বাড়ে। সাইকেল চালানোর সময়ে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছলে বাড়তে থাকে শ্বাস-প্রশ্বাসের হার। যা ফুসফুস সংলগ্ন পেশিগুলিকে মজবুত করে তুলতে সাহায্য করে।

৪. মানসিক স্বাস্থ্য :

কেবল শরীরের নয়, মানসিক স্বাস্থ্যের উন্নতি করতেও এই অভ্যাসটি দারুণ কার্যকর। একাকিত্ব, মানসিক চাপ, উদ্বেগ যেন কমবেশি সবাইকে ঘিরে ধরেছে। নিয়মিত সাইকেল চালানোর অভ্যাস গড়ে তুললে মানসিক স্বাস্থ্যেরও উন্নতি সম্ভব।

৫. ক্যানসার প্রতিরোধী :

বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, নিয়মিত সাইকেল চালালে ক্যানসারের মতো মারণরোগের ঝুঁকিও অনেকটা কমে যায়। গবেষকদের দাবি, কেউ যদি নিয়মিত সাইকেল চালান, তা হলে তাঁর ক্যানসার হওয়ার আশঙ্কা ৪৫ শতাংশ পর্যন্ত কমে যায়। যত বেশি সাইকেল চালানো যায়, এই আশঙ্কা তত কমতে থাকে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে