শ্রীলংকা-বাংলাদেশ ম্যাচ, পরিসংখ্যানে কারা এগিয়ে?

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩; সময়: ২:৫৪ অপরাহ্ণ |
খবর > খেলা
শ্রীলংকা-বাংলাদেশ ম্যাচ, পরিসংখ্যানে কারা এগিয়ে?

পদ্মাটাইমস ডেস্ক : অবশেষে পর্দা উঠেছে এশিয়া কাপের । পাকিস্তান ও নেপালের ম্যাচ দিয়ে শুরু হওয়া এশিয়ার ক্রিকেটে শ্রেষ্ঠত্বের লড়াইয়ের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার (৩১ আগস্ট) মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। প্রতিপক্ষ হাইব্রিড মডেলের এশিয়া কাপের সহ-আয়োজক শ্রীলংকা। ক্যান্ডির পাল্লেকেলেতে ম্যাচটি শুরু হওয়ার কথা রয়েছে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। দুদলের এই লড়াই শুরুর আগে চলুন দেখে নেওয়া যাক পরিসংখ্যানে কারা এগিয়ে?

ওয়ানডে এবং এশিয়া কাপে বাংলাদেশের তুলনায় বেশ অভিজ্ঞ শ্রীলংকা। এখন পর্যন্ত দলটি ৮৯৬টি আন্তর্জাতিক একদিনের ম্যাচ খেলেছে। জিতেছে ৪১১টিতে। অপরদিকে ৪১৫টি ম্যাচ খেলে বাংলাদেশের জয় ১৫২টিতে।

এশিয়া কাপে এখন পর্যন্ত ১৫ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এর মধ্যে ১২টিতে জয় পায় শ্রীলঙ্কা। তবে এশিয়া কাপে দুই দলের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে জিতেছে বাংলাদেশ। অর্থাৎ, শ্রীলঙ্কার সঙ্গে জয়-পরাজয়ের ব্যবধান দ্রুত কমিয়ে আনছে টাইগাররা। অথচ একসময় টাইগারদের বিপক্ষে অপরাজেয় ছিল লঙ্কানরা।

এছাড়া ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত ৫১ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এর মধ্যে লঙ্কানদের জয় ৪০টিতে এবং বাংলাদেশ জয় পেয়েছে ৯ ম্যাচে। বাকি দুই ম্যাচ পরিত্যক্ত হয়।

ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ প্রথম জয়ের দেখা পেয়েছে ২০০৬ সালে ঘরের মাঠে। এরপর তিন বছর পরে ২০০৯ সালে ত্রিপক্ষীয় সিরিজে শ্রীলংকাকে ঘরের মাটিতে এক ম্যাচে হারিয়েছিল টাইগাররা। আর এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে প্রথম জয় ২০১২ সালে । অবশ্য দুই দলের সর্বশেষ দেখায় জয়ী শ্রীলংকা।

তবে ওয়ানডেতে অভিজ্ঞতা বা পরিসংখ্যানের সঙ্গে মাঠের পারফর্মান্সও কথা বলে । ঘরের মাঠ বলে লঙ্কানরা পাবে বাড়তি সুবিধা। দিনশেষে ব্যাটে-বলে মাঠে যারা আধিপত্য ধরে রাখতে পারবে, ফল কথা বলবে তাদের পক্ষেই।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে