ভিয়েতনামে বহুতল ভবনে আগুন, ১২ জনের মৃত্যু

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩; সময়: ১:০৪ অপরাহ্ণ |
ভিয়েতনামে বহুতল ভবনে আগুন, ১২ জনের মৃত্যু

পদ্মাটাইমস ডেস্ক : ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের একটি নয় তলা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১২ জনের মৃত্যু হয়েছে।
মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। এ ঘটনায় আহত হয়েছে ৫০ জন। জীবিতদের উদ্ধারের জন্য অভিযান চলছে। স্থানীয় সময় বুধবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এই তথ্য জানিয়েছে।

সরকারি ভিয়েতনাম নিউজ এজেন্সি (ভিএনএ) জানিয়েছে, মধ্যরাতের দিকে আগুনের সূত্রপাত হয়। পরে তা নিয়ন্ত্রণে আসে। খবরে আরো বলা হয়েছে, নয় তলা ভবনটিতে আগুন লেগে ১২ জন মারা যায়।

ওই ভবনে ১৫০টি পরিবারের বসবাস। ভবনটি হ্যানয়ের দক্ষিণ-পশ্চিমের আবাসিক এলাকার একটি সরু গলিতে অবস্থিত।
ভিয়েতনামের সংবাদ সংস্থা আরো জানিয়েছে, কর্তৃপক্ষ প্রায় ৭০ জনকে উদ্ধার করেছে। মৃতদেহ এবং আহতসহ ৫৪ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

তবে কর্তৃপক্ষ এখনও মৃত্যুর সংখ্যা নিশ্চিত করতে পারেনি। ভিএন এক্সপ্রেস ইন্টারন্যাশনাল ওয়েবসাইট জানিয়েছে, হাসপাতালগুলো কমপক্ষে ১১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। নিহতদের মধ্যে বেশ কয়েকজন শিশুও রয়েছে।

টেলিভিশনের একটি ফুটেজে দেখা যায়, রাতে মই ও অন্যান্য সরঞ্জাম নিয়ে দিয়ে অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করছে। দিনের বেলা ভবনটি থেকে ঘন এবং গাঢ় ধোঁয়া বের হতে দেখা যায়।

এএফপি নিউজ এজেন্সি বলেছে, ভবনের ছোট বারান্দাগুলোতে লোহার গ্রিল লাগানো এবং ভবন থেকে বের হওয়ার রাস্তা মাত্র একটি। ভবনের থেকে বের হওয়ার বিকল্প কোনো পথ নেই।

ভবনের কাছেই বসবাসকারী একজন নারী এএফপিকে বলেছেন, ‘অ্যাপার্টমেন্টটি এতটাই বদ্ধ যে, মানুষের পক্ষে বের হওয়া অসম্ভব। আমি সাহায্যের জন্য অনেক চিৎকার শুনেছি। কিন্তু আমরা তাদের খুব বেশি সাহায্য করতে পারিনি।’

অপর একজন প্রত্যক্ষদর্শী জানান, আগুন থেকে বাঁচতে একটি ছোট শিশুকে উঁচু তলা থেকে ছুড়ে নিচে ফেলা হয়। তিনি বলে, আমি ঘুমাতে যাচ্ছিলাম। তখন আমি পোড়া গন্ধ পেলাম। বাইরে গিয়ে আগুন লেগেছে।

তিনি আরো বলেন, ধোঁয়া সর্বত্র ছড়িয়ে ছিল। ছোট একটি ছেলে শিশুকে উঁচু থেকে নিচে ছুড়ে ফেলা হয়েছিল। আমি জানি না সে বেঁচেছিল কিনা? যদিও সাহায্যকারীরা তাকে ধরার জন্য গদির ব্যবহার করেছিল।

পুলিশ আগুন লাগার কারণ অনুসন্ধান শুরু করেছে। ভিয়েতনাম সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকটি মারাত্মক অগ্নিকাণ্ডের সম্মুখীন হয়েছে। এর আগে, একটি তিনতলা বারে আগুন লেগে ৩২ জনের মৃত্যু হয়েছিল।

সেই অগ্নিকাণ্ডে ১৭ জনের মতো মানুষ আহত হয়েছিল। দেশটির হো চিন মিন সিটিতে একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে আগুন লেগে ২০১৮ সালে ১৩ জন মারা গিয়েছিল। এছাড়া ২০১৬ সালে হ্যানয়েতে অগ্নিকাণ্ডে ১৩ জনের মৃত্যু হয়েছিল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে