সেরার তালিকায় এবারো দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩; সময়: ২:৩৩ অপরাহ্ণ |
সেরার তালিকায় এবারো দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‌্যাংকিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান ১১৯২তম এবং বাংলাদেশের সেরা ১৭০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান দ্বিতীয়।

সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের ১১ হাজার ৯৯৭টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২৩ সালের দ্বিতীয় সংস্করণের (জুলাই) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এর আগে, ২০২৩ সালের প্রথম সংস্করণে (জানুয়ারি) রাবির অবস্থান ছিল দ্বিতীয়। যার বৈশ্বিক অবস্থান ১২১০তম।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে যার অবস্থান ১ হাজার ৫১।

এদিকে, গত বছরের অবস্থান ধরে রেখে দেশে দ্বিতীয় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যার আন্তর্জাতিক অবস্থান ১ হাজার ১৯২তম।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪২১), সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪৭৬), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৬৯৬), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০১৮), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ২০১৮), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০৭৯), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩১৮), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩৫৪)।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে