প্রেশার কুকারে রসগোল্লা তৈরির রেসিপি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩; সময়: ২:৪১ অপরাহ্ণ |
প্রেশার কুকারে রসগোল্লা তৈরির রেসিপি

পদ্মাটাইমস ডেস্ক : ঝটপট রান্নার জন্য ব্যবহার করা হয় প্রেশার কুকার। বিশেষ করে মাংসের বিভিন্ন পদ তৈরিতে এটি বেশি কাজে লাগে।

তবে প্রেশার কুকার ব্যবহার করে আরও অনেক খাবার তৈরি করা যায়। এই যেমন সুস্বাদু রসগোল্লাও তৈরি করতে পারবেন প্রেশার কুকারে। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে –

দুধ- ২ লিটার

লেবুর রস- ৪ টেবিল চামচ

পানি-৬ কাপ

চিনি- ৩ কাপ

গোলাপজল- সামান্য।

ছানা তৈরি করবেন যেভাবে –

প্রথমে দুধ জ্বাল দিয়ে অল্প করে লেবুর রস চিপে দিয়ে ছানা তৈরি করে নিন। দুধ থেকে পানি বের হয়ে এলে ওভেন থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড় নিয়ে চেপে ভালো করে পানি ঝরিয়ে নিন।এরপর ছানা মসৃণ না হওয়া পর্যন্ত হাত দিয়ে ছেনে নিন ।

রসগোল্লা তৈরি করবেন যেভাবে –

সিরা তৈরির জন্য প্রেসার কুকারে ৬ কাপ পানিতে চিনি দিয়ে চুলায় দিন। এরপর সিরা তৈরি হলে চুলার আঁচ কমিয়ে দিন। ছানা হাতের তালু দিয়ে ভালো করে মেখে নিতে হবে।। ২০-২৫ ভাগ করে গোল বা বলের আকার করে রাখুন।

সব ছানার বল একসঙ্গে সিরায় দিয়ে প্রেসার কুকারের ঢাকনা দিয়ে ভালোভাবে বন্ধ করে নিন। একটি সিটি বেজে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। সিটি উঠলেই সঙ্গে সঙ্গে চুলা বন্ধ করে দিন।

প্রেসার কুকারের বাষ্প বের করে ঢাকনা খুলে নিন। এবার সিরাসহ রসগোল্লা একটি বড় পাত্রে ঢালুন। ১ চা চামচ গোলাপ জল দিন। ঠান্ডা হলে রসগোল্লা পরিবেশন করুন।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে