লেবাননে ইসরায়েলি হামলায় ৬ হিজবুল্লাহ সদস্য নিহত

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩; সময়: ১:৩০ অপরাহ্ণ |
লেবাননে ইসরায়েলি হামলায় ৬ হিজবুল্লাহ সদস্য নিহত

পদ্মাটাইমস ডেস্ক : লেবাননে একাধিক স্থানে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে হিজবুল্লাহু সদস্য নিহত হয়েছেন।

এছাড়া হিজবুল্লাহর হামলায় এক সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে রয়টার্স।

খবরে বলা হয়েছে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলমান যুদ্ধের মধ্যেই ইসরায়েল ও লেবাননের মধ্যে ছড়িয়ে পড়েছে সংঘাত। হামাসের বিরুদ্ধে চলমান ভয়াবহ যুদ্ধের মধ্যেই লেবাননেও হামলা চালাচ্ছে ইসরায়েল।

শনিবার ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে যে, তারা লেবাননের সীমান্ত বরাবর অন্তত চারটি ভিন্ন এলাকায় হিজবুল্লাহর সঙ্গে গোলা বিনিময় করেছে।

আইডিএফ আরও জানায়, ইসরায়েলি শহর বার’আমের কাছে ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে একজন ইসরায়েলি সেনা গুরুতর আহত এবং দুই সেনা কিছুটা আহত হয়েছেন।

তবে তারাও ক্ষেপণাস্ত্রের আঘাতে আহত কি না, তা জানানো হয়নি। ৭ অক্টোবর থেকে লেবানন সীমান্তে এখন পর্যন্ত তাদের সাতজন সৈন্য নিহত হয়েছেন বলে জানিয়েছে আইডিএফ।

লেবানন সীমান্তে হামলার বিষয়ে আল-জাজিরা প্রতিনিধি আলি হাসেম বলেন, মনে হচ্ছে যে পরিস্থিতি আবারও আরও খারাপের দিকে যাচ্ছে। হিজবুল্লাহ এবং ইসরায়েলি বাহিনীর আক্রমণের তীব্রতা বাড়ছে। সীমান্তে সেনাদের সংখ্যা বৃদ্ধি করছে ইসরায়েল।

হিজবুল্লাহ জানিয়েছে, শনিবার নিহত হওয়া ছয়জনসহ তাদের মোট ১৯ জন যোদ্ধা এই চলমান সংঘাতে নিহত হয়েছেন। এ ছাড়া সহিংসতায় রয়টার্সের একজন সাংবাদিকসহ বহু বেসামরিক নাগরিক ও সাংবাদিক প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে হিজবুল্লাহ।

ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্ত এলাকায় হামলার পরিমাণ বাড়িয়েছে হিজবুল্লাহ। এ কারণে হামাস-ইসরায়েলের চলমান যুদ্ধে লেবানন-ইসরায়েল সীমান্ত দ্বিতীয় যুদ্ধক্ষেত্র হয়ে উঠবে কি না, সেই শঙ্কা দেখা দিয়েছে। লেবাননের দক্ষিণাঞ্চলের সীমান্ত এলাকা থেকে প্রতিদিনই উত্তর ইসরায়েলে রকেট, ক্ষেপণাস্ত্র ও গোলাবর্ষণ অব্যাহত আছে।

এখন অবশ্য হিজবুল্লাহ আরও বড় ধরনের ইসরায়েলবিরোধী হামলা করবে বলে ধারণা করা হচ্ছে। সীমান্তে সহিংসতা বেড়ে যাওয়ায় দুপাশের হাজার হাজার বেসামরিক নাগরিক তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় খুঁজতে বাধ্য হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে