দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় জনসচেতনতায় গুরুত্বারোপ

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩; সময়: ১১:১১ পূর্বাহ্ণ |
খবর > জাতীয়
দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় জনসচেতনতায় গুরুত্বারোপ

পদ্মাটাইমস ডেস্ক : ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ অডিটোরিয়াম, বাংলাদেশ কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এবং এশিয়া প্যাসিফিক অ্যালায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্টের (এ-প্যাড) যৌথ আয়োজনে জরুরি দুর্যোগ ব্যবস্থাপনায় বৈচিত্র্য, উন্নত সম্প্রদায়গুলোকে সহায়তা এবং অন্তর্ভুক্তিবিষয়ক এক আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। সিম্পোজিয়ামে বক্তারা দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় জনসচেতনতায় গুরুত্বারোপ করেছেন।

মঙ্গলবার (৭ নভেম্বর) ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ অডিটোরিয়ামে এই সিম্পোজিয়ামের আয়োজন করা হয়। সিআইএস ‘ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্প’ নামে যে প্রকল্পটি বাস্তবায়ন করছে তার সঙ্গে সম্পর্ক রেখেই সিম্পোজিয়ামটি আয়োজন করে।

এ-প্যাড বাংলাদেশের স্থানীয় অংশীদার, বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সেক্টরগুলোর সমন্বয়ে সিম্পোজিয়ামটি অনুষ্ঠিত হয়।

সিম্পোজিয়ামে বক্তারা যেকোনো দুর্যোগে বিপর্যয়কালে এবং বিপর্যয়ের পরে আবহাওয়া পরিবর্তন ও টেকসই উন্নয়নের জন্য জনগণকে কীভাবে শক্তিশালী করতে হবে সে সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

এছাড়াও সিম্পোজিয়ামে জরুরি ব্যবস্থাপনার বিভিন্ন বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তিমূলক কার্যক্রম অনুশীলনের মাধ্যমে জনগণের বিশ্বাসযোগ্যতা অর্জনে ফোকাস করার আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে কমিউনিটি স্থিতিস্থাপকতা এবং টেকসই দুর্যোগ ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তির গুরুত্ব, চ্যালেঞ্জ, ঝুঁকির কারণ, ভবিষ্যৎ কাঠামো এবং ভূমিকা নিয়েও আলোচনা করা হয়।

আন্তর্জাতিক এই সিম্পোজিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে জাপানি রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরি। এসময় তিনি আন্তর্জাতিক এই সিম্পোজিয়ামের সামগ্রিক কর্মসূচির প্রশংসা করেন।

তিনি দুর্যোগ ব্যবস্থাপনার জন্য জাপান ও বাংলাদেশ সরকারের সহযোগিতামূলক অবদান এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং দুর্যোগ প্রবণ সম্প্রদায়ের সাথে জলবায়ু পরিবর্তন অভিযোজন বোঝার বিষয়ে আলোচনা করেন।

এশিয়া প্যাসিফিক অ্যালায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা কেনসুক ওনিশি দক্ষিণ-এশিয়া অঞ্চলে এ-প্যাডের কার্যক্রমের একটি সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন।

একইসঙ্গে সংস্থাটির সিনিয়র উপদেষ্টা নোবুতাকা মিয়াহারা এশিয়া প্যাসিফিক অ্যালায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট বাংলাদেশের ৮টি বিভাগে চলমান সিআইএসের কার্যক্রমের প্রশংসা করেন এবং বিভিন্ন লক্ষ্যবস্তু এলাকায় দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা এবং জরুরি প্রতিক্রিয়াগুলোর জন্য বিশেষ উদ্যোগের প্রশংসা করেন।

এসময় তারা এ-প্যাড বাংলাদেশের বহু-সেক্টরায় প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা ও জনগোষ্ঠীর সহনশীলতা গড়ে তুলতে এবং জাতীয় পর্যায়ে মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা করার জন্য এনজিও, বেসরকারি সংস্থা, ব্যবসায়ী গোষ্ঠী এবং সরকারের ব্যাপক অংশগ্রহণ ও সমর্থন নিশ্চিত করতে এই আন্তর্জাতিক সম্মেলনটি সহায়কের ভূমিকা পালন করবে বলেও জানান।

সিম্পোজিয়ামে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য ও ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী, ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের সমন্বয়কারী প্রফেসর মাহমুদার রহমান।

এসময় এ-প্যাডের অন্যান্য কর্মকর্তাদের মধ্যে বক্তব্য রাখেন, গ্লোবাল পার্টনারশিপের পরিচালক সিনতা কানিয়াওয়াতী, ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবু সালেহ মনিরুল আলমসহ আরও অনেকে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে