কত বেতন পান জো বাইডেন?

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩; সময়: ১২:৫১ অপরাহ্ণ |
কত বেতন পান জো বাইডেন?

পদ্মাটাইমস ডেস্ক : কত বেতন পান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন? সুপার পাওয়ার তকমা নিয়ে যে রাষ্ট্রটি বিশ্বের তাবত দেশগুলোর ওপর ছড়ি ঘোরায়, সেই দেশটির সর্বেসর্বার দায়িত্ব পালন করে রাষ্ট্রের কাছ থেকে নিশ্চয়ই মোটা বেতন পেয়ে থাকেন প্রেসিডেন্ট।

অন্তত এমনটিই ধারণা করে থাকেন কৌতূহলী সবাই। সম্প্রতি জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেনের আয়কর রিটার্ন থেকে পাওয়া গেছে এসব প্রশ্নের উত্তর।

হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, জনগণের সামনে স্বচ্ছতা বজায় রাখার জন্য ২৫ বছরের আয়কর রিটার্ন প্রকাশ করেছেন জো বাইডেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর ফাঁকি নিয়ে আলোচনা-সমালোচনার পর এমন পদক্ষেপ নিলেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্টের এমন উদ্যোগ বেশ প্রশংসা কুড়িয়েছে আমেরিকার সাধারণ জনগণের মধ্যে।

আয়কর রিটার্নে দেওয়া তথ্যানুযায়ী, আগের বছরের তুলনায় ২০২২ সালে বাইডেন দম্পতির আয় কমেছে ৩০ হাজার ডলার। গত বছর মোট ৫ লাখ ৭৯ হাজার ৫১৪ ডলার আয় করেছেন জো ও জিল বাইডেন। বাইডেন দম্পতির বার্ষিক আয়ের বেশির ভাগ এসেছে প্রেসিডেন্ট হিসেবে পাওয়া জো বাইডেনের বেতন থেকেই।

মার্কিন জনগণের অর্পিত রাষ্ট্রীয় দায়িত্ব পালনের বিনিময়ে প্রতিবছর চার লাখ ডলার বেতন পান বাইডেন। তার এ বেতন নির্ধারণ করে দিয়েছে মার্কিন কংগ্রেস।

তবে প্রেসিডেন্ট হলেও আয়ের একটি অংশ আয়কর হিসেবে দিয়ে দিতে হয় তাকেও। গত বছর আয়ের ২৩ দশমিক ৮ শতাংশ কেন্দ্রীয় সরকারকে দিয়েছেন বাইডেন দম্পতি।

এ ছাড়া নিজ অঙ্গরাজ্য ডেলাওয়ারে ২৯ হাজার ২৩ ডলার আয়কর দিয়েছেন তারা। এর মধ্যে জিল বাইডেন আয়কর দিয়েছেন ৩ হাজার ১৩৯ ডলার।

ফার্স্ট লেডি জিল বাইডেন শিক্ষকতা করেন আমেরিকার নর্দার্ন ভার্জিনিয়া কমিউনিটি কলেজে। যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডিদের মধ্যে জিলই প্রথম ব্যক্তি, যিনি হোয়াইট হাউসে আসার পরও চাকরি করছেন।

কলেজে পড়িয়ে তিনি বছরে বেতন পান ৮২ হাজার ৩৩৫ ডলার। এ ছাড়া গেল বছর দাতব্য কাজে ২০ হাজার ডলারেরও বেশি দান করেছেন বাইডেন দম্পতি।

এর মধ্যে বাউ বাইডেন ফাউন্ডেশনেই দান করেছেন পাঁচ হাজার ডলার তারা। বাউ বাইডেন হচ্ছেন এই দম্পতির ছেলে। ২০১৫ সালে ক্যান্সারে মারা যান বাউ।

প্রেসিডেন্ট হিসেবে বছরে চার লাখ ডলার বেতন খুব বড় একটি অঙ্ক নয়। আমেরিকায় এমন লাখো মানুষ আছেন, বছরে যিনি প্রেসিডেন্টের চেয়েও বেশি আয় করেন।

তবে বেতনের পাশাপাশি ক্ষমতা, প্রভাব এবং আভিজাত্যে পরিপূর্ণ যে জীবন ভোগ করেন মার্কিন প্রেসিডেন্টরা, নিশ্চিতভাবেই তা অনেকের কাছে কল্পনার বাইরে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে