এক ওসিকে দুই থানায় বদলি

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩; সময়: ১১:০৭ পূর্বাহ্ণ |
এক ওসিকে দুই থানায় বদলি

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনের সুপারিশে বৃহস্পতিবার ৩৩৮ থানার অফিসার ইনচার্জ (ওসি) বদলির আদেশ জারি করে এক প্রজ্ঞাপন দিয়েছে পুলিশ সদর দপ্তরের কর্মী ব্যবস্থাপনা বিভাগ-২।

পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি মো. কামরুল আহসান স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি এদিন সন্ধ্যায় দেশের ৬৪ জেলার পুলিশ সুপার ও বিভিন্ন মহানগর পুলিশের কমিশনারদের কাছে পাঠানো হয়েছে। ওসি বদলির প্রজ্ঞাপনে নওগাঁ জেলার একটি থানার ওসিকে দুই থানায় ওসি হিসেবে বদলি করা হয়েছে। ফলে সৃষ্টি হয়েছে বিভ্রান্তি।

বিষয়টি পুলিশের মধ্যে আলোচনার জন্ম দিয়েছে। এছাড়া ৩৩৮ ওসিকে বদলির কথা বলা হলেও প্রকৃতপক্ষে ৩৩৭ জনকে বদলি করা হয়েছে। কারণ এক ওসিকে পৃথক দুই সিরিয়ালে দুই থানায় বদলির আদেশ দেওয়া হয়েছে।

বদলি তালিকা বিশ্লেষন করে দেখা গেছে, নওগাঁর সাপাহার থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হুমায়ুন কবীরকে ৪৯ নং সিরিয়ালে সাপাহার থানা থেকে রাজশাহী মেট্টোপলিটন পুলিশের (আরএমপি) বোয়ালিয়া মডেল থানার ওসি হিসেবে বদলি করা হয়েছে।

তালিকায় দেখা গেছে, পুলিশ পরিদর্শক মো. হুমায়ুন কবীরের বিপি বা বাংলাদেশ পুলিশ নং-৭৮০১০৭২৫৯৭। অন্যদিকে একই বদলি তালিকার ২২১ নং সিরিয়ালে মো. হুমায়ুন কবীরকে নওগাঁ জেলার সাপাহার থানার ওসি থেকে জেলার আরেক থানা মহাদেবপুরের ওসি হিসেবে বদলি করা হয়েছে।

এদিকে বদলি তালিকায় ৪৮ নং সিরিয়ালে থাকা আরএমপির মতিহার থানার ওসি মো. রুহুল আমিনকে ( বিপি নং-৮৪১১১৩০১০৯) নওগাঁ জেলার মহাদেবপুর থানার ওসি পদে বদলি করা হয়েছে। তালিকায় দেখা গেছে, নওগাঁর মহাদেবপুর থানার ওসি পদে একই সঙ্গে সাপাহারের ওসি মো. হুমায়ুন কবীর ও আরএমপির মতিহার থানার ওসি মো. রুহুল আমিনকে বদলি করা হয়েছে।

এমন বিভ্রান্তিকর বদলি আদেশের ফলে এখন কে মহাদেবপুর থানার ওসি পদে যোগদান করবেন তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

অন্যদিকে সাপাহার থানার বদলি হওয়া ওসি মো. হুমায়ুন কবীর ও মতিহার থানার বদলি হওয়া ওসি মো. রুহুল আমিন উভয়েই বিষয়টি দেখেছেন বলে জানিয়েছেন।

দুই থানায় একই সঙ্গে বদলির আদেশ হওয়া প্রসঙ্গে জানতে চাইলে নওগাঁর সাপাহার থানার ওসি মো. হুমায়ুন কবীর বৃহস্পতিবার রাতে বলেন, বিষয়টি আমি দেখেছি। এখন আমাকে কোন থানার ওসি পদে যেতে হবে বুঝতে পারছি না। আমাকে দুই থানার ওসি পদে বদলি করা হয়েছে। উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা আসার পর হয়তো বিষয়টির সুরাহা হবে। একই পরিস্থিতি আরএমপির মতিহার থানার ওসি মো. রুহুল আমিনেরও।

এদিকে তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, ৩৩৮ জন ওসি বদলির সর্বত্রই কথা বলা হলেও বাস্তবে বদলি করা হয়েছে ৩৩৭ জনকে। কারণ ওসি হুমায়ুন কবীরকে পৃথক দুই সিরিয়ালে দুইবার দুই থানায় বদলির আদেশ হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একটি জেলার পুলিশ সুপার বলেন, তড়িঘড়ি করে এসব বদলির তালিকা করায় বদলির প্রজ্ঞাপনে এমন বিভ্রান্তির ঘটনা ঘটেছে। নির্বাচন কমিশনের কেউ যেমন বিষয়টি লক্ষ্য করেননি তেমনি পুলিশ সদর দপ্তরের সংশ্লিষ্ট শাখার কেউ এমন বিভ্রান্তিকর বিষয় খতিয়ে না দেখেই বদলি আদেশ জারি করেছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে