দ্রুত বয়স বাড়াতে না চাইলে যে ৫ খাবার বাদ দেবেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪; সময়: ১২:৩৪ অপরাহ্ণ |
দ্রুত বয়স বাড়াতে না চাইলে যে ৫ খাবার বাদ দেবেন

পদ্মাটাইমস ডেস্ক : বার্ধক্য জীবনযাত্রার একটি স্বাভাবিক অংশ। সময়ের সঙ্গে সঙ্গে আমাদের শরীরে এমন পরিবর্তন ঘটে যা আমাদের ত্বক ও চেহারাকে প্রভাবিত করে।

তবে চিন্তা করবেন না! যদিও বার্ধক্য প্রক্রিয়া পুরোপুরি বন্ধ করা সম্ভব নয়, তবে এটিকে ধীর করার উপায় রয়েছে। অনেকে চেহারায় তারুণ্য ধরে রাখতে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন, কিন্তু আপনি কি জানেন যে আপনার ডায়েটও এক্ষেত্রে ভূমিকা পালন করে?

আমাদের জীবনযাপন, খাদ্যতালিকা ইত্যাদি আমাদের বয়স দ্রুত বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে। আপনি যদি চেহারায় তারুণ্য ধরে রাখা এবং স্বাস্থ্যকর ত্বক বজায় রাখার বিষয়ে উদ্বিগ্ন হন, তবে পাঁচটি খাবার সম্পর্কে জেনে নিন যা আপনি বার্ধক্য প্রক্রিয়াকে দ্রুত করতে পারে। সেগুলো খাবারের তালিকা থেকে বাদ দিলে চেহারায় সহজে বয়সের ছাপ পড়বে না। চলুন জেনে নেওয়া যাক-

১. চিনি

মিষ্টি খাবারের প্রতি আকর্ষণ নেই এমন মানুষ কমই আছে। তবে চিনিযুক্ত খাবার দীর্ঘমেয়াদে আপনার ত্বকের ক্ষতি করতে পারে। অত্যধিক চিনি গ্রহণ গ্লাইকেশন নামক একটি প্রক্রিয়ার দিকে নিয়ে যেতে পারে।

ফলে চিনির অণুগুলো শরীরে উপস্থিত ইলাস্টিন এবং কোলাজেনের মতো প্রোটিনের সঙ্গে প্রতিক্রিয়া ঘটায়। এই প্রোটিন ত্বকের তারুণ্য ধরে রাখার জন্য কাজ করে। ২০২১ সালের একটি পর্যালোচনা পত্র অনুসারে, এই প্রক্রিয়াটির ফলে ত্বকে বলিরেখা এবং নিস্তেজ ভাব দেখা দিতে পারে।

২. অ্যালকোহল

আপনার জন্য নিরাপদ কোনো অ্যালকোহল নেই। এমনকী কাজের পরে এক গ্লাস ওয়াইন খাওয়ার অভ্যাসও আপনার বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে। নিয়মিত অ্যালকোহল সেবন করলে তা শরীরকে ডিহাইড্রেট করে।

যা ত্বককে শুষ্ক ও নিস্তেজ করে। ফলে সূক্ষ্ম রেখা এবং বলিরেখা দেখা দেয়। অ্যালকোহল শুধুমাত্র ত্বককে প্রভাবিত করে না, এটি আপনার লিভারের ক্ষতি করে এবং কোষ পুনরুৎপাদন এবং ডিটক্সিফাই করার ক্ষমতাকে বাধা দেয়।

৩. প্রসেসড মিট

প্রসেসড মিট বা প্রক্রিয়াজাত মাংস আপনাকে দ্রুত বার্ধক্যের দিকে নিয়ে যেতে পারে। হট ডগ, সালামিস এবং অন্যান্য প্রসেসড মিট যতটা সুস্বাদু, তার চেয়েও বেশি স্বাস্থ্য এবং চেহারার ক্ষতি করতে পারে।

প্রক্রিয়াজাত মাংস প্রিজারভেটিভ এবং অ্যাডিটিভস দিয়ে পূর্ণ থাকে যা শরীরে প্রদাহ সৃষ্টি এবং বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। প্রক্রিয়াজাত খাবারে থাকা উচ্চ পরিমাণে সোডিয়াম এবং স্যাচুরেটেড ফ্যাট ফুলে যাওয়া, ফোলাভাব এবং হৃদরোগ সম্পর্কিত সমস্যার ঝুঁকি বাড়াতে পারে।

৪. ফাস্ট ফুড

আপনি কি লক্ষ্য করেছেন যে আপনি ফাস্ট ফুড খাওয়ার পরে আপনার ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ছে? যদিও মাঝে মাঝে বার্গার বা ক্রিস্পি ফ্রাই খাওয়ার লোভ হতে পারে, কিন্তু এই অভ্যাস নিয়মিত হলে তা আপনার ত্বকে প্রভাব ফেলবেই।

ভাজা এবং ফাস্ট ফুড উচ্চ তাপমাত্রায় রান্না করা হয়, যা শরীরে প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস বাড়িয়ে তুলতে পারে। ভাজা খাবারে থাকা অস্বাস্থ্যকর চর্বি ত্বকের ছিদ্র আটকে দিতে পারে এবং ব্রণের কারণ হতে পারে। ফাস্ট ফুড খাওয়ার দিকে খেয়াল করুন। যতটা সম্ভব এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

৫. পটেটো চিপস

পটেটো চিপস খাওয়ার প্রলোভন এড়িয়ে যাওয়া বলতে গেলে অসম্ভব। এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল, যিনি পটেটো চিপস খেতে অপছন্দ করেন। কিন্তু এই লোভনীয় খাবারই আপনার ত্বকে দ্রুত বয়সের ছাপ ফেলতে পারে।

পটেটো চিপস উচ্চ তাপমাত্রায় ভাজা হয়, যা ট্রান্স ফ্যাট তৈরি করে। এই কৃত্রিম চর্বি শুধু আপনার শরীরের কোলেস্টেরলের মাত্রাই বাড়ায় না, বরং প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেসও বাড়ায়।

এছাড়াও পটেটো চিপসে প্রচুর লবণ থাকে এবং এটি রক্তচাপ বাড়াতে পারে, যা রক্তনালী এবং বিভিন্ন অঙ্গকে দ্রুত বয়সের দিকে নিয়ে যায়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে