শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে : শাহীনুজ্জামান

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪; সময়: ৫:৫৩ অপরাহ্ণ |
শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে : শাহীনুজ্জামান

এম এ আলিম রিপন, সুজানগর : শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন। রবিবার পাবনার সুজানগরে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২৪ উদযাপন উপলক্ষ্যে বিজ্ঞান মেলা ও ৮ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধনকালে নতুন প্রজন্মকে বিজ্ঞানমনস্ক হিসেবে গড়ে ওঠার প্রতি গুরুত্বারোপ করে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন- তোমরাই দেশের ভবিষ্যৎ গড়বে, তাই তোমাদের বিজ্ঞানভিত্তিক জ্ঞানচর্চা করতে হবে।

তা না হলে দেশ পিছিয়ে যাবে। তারুণ্যের শক্তি সবচেয়ে বড় শক্তি। মহান মুক্তিযুদ্ধে তরুণেরা বিরাট ভূমিকা রেখেছিলেন, তরুণদের আত্মত্যাগ ছিল স্মরণীয়। আজ তোমরা যারা তরুণ, যারা আজ এ মেলায় অংশ নিয়েছ, তারাই আগামী দিনে দেশের হাল ধরবে। মাননীয় প্রধানমন্ত্রী একটি সুখি সমৃদ্ধ সোনার বাংলা গড়তে কাজ করে যাচ্ছেন। প্রশাসন এখন জনবান্ধব, এখন অনলাইন সেবা চালু হওয়ায় মানুষ ঘরে বসেই সেবা পাচ্ছে, মানুষকে আর হয়রানি হতে হয় না বলেও তিনি তার বক্তব্যে উল্লেখ করেন ।

মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসকে তীব্রভাবে নিরুৎসাহিত করে এবং দেশের ভবিষ্যৎ অগ্রযাত্রায় বিজ্ঞান এবং প্রযুক্তি কি ধরনের ভূমিকা রাখতে পারে তা তুলে ধরে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকার বলেন, বিজ্ঞানকে অস্বীকার করা যাবে না, কেননা বিজ্ঞান ছাড়া আমরা চলতে পারব না। তাই আমাদের সবাইকে বিজ্ঞান সম্পর্কে জানতে হবে, বিজ্ঞানমনস্ক হতে হবে। বিজ্ঞানচর্চায় শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে, আবিষ্কার করতে হবে। আমরা এখন ঘুমিয়ে স্বপ্ন দেখি না, জেগে স্বপ্ন দেখি। সেই স্বপ্ন একটি সুখী সমৃদ্ধ দেশের স্বপ্ন, ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলার স্বপ্ন।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত উপজেলা পরিষদ চত্বরে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পৌর মেয়র রেজাউল করিম রেজা,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) জালাল উদ্দিন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা.মর্জিনা খাতুন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সোলায়মান হোসেন ও একাডেমিক সুপারভাইজার মনোয়ার হোসেন।

উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আখতারুজ্জামান জর্জ এর সঞ্চালনায় অনুষ্ঠানে সুজানগর মহিলা কলেজের অধ্যক্ষ শাহজাহান আলী, এন এ কলেজের অধ্যক্ষ আলমগীর হোসেন, সুজানগর শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আলী, মথুরাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদের, মোহাম্মাদিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মাহাতাব উদ্দিন, দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি এম এ আলিম রিপন,পৌর আওয়ামীলীগের সভাপতি ফেরদৌস আলম ফিরোজ সহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উদ্বোধন শেষে অতিথিরা শিক্ষার্থীদের উদ্ভাবনী বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। মেলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের উপজেলার ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবিত প্রযুক্তি প্রদর্শন করছে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে