ঘুম আসে না? জেনে নিন ঘরোয়া সমাধান

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪; সময়: ১২:৫০ অপরাহ্ণ |
ঘুম আসে না? জেনে নিন ঘরোয়া সমাধান

পদ্মাটাইমস ডেস্ক : ঘুমের সময় ঘুম চলে আসে এমন সৌভাগ্যবান মানুষ কমই আছেন। এখন অনেক মানুষই ভুগছেন ঘুম না আসার সমস্যায়। অনেক সময় দেখা যায় রাতে অনেক চেষ্টা করেও ঘুম আসে না। রাতের অর্ধেকটা কাটে বিছানায় এপাশ-ওপাশ করে।

আবার রাতের পর রাত এভাবে নির্ঘুম থাকলে একটা সময় শরীর অসুস্থ হতে শুরু করবে। যার প্রভাব পড়বে আপনার প্রতিদিনের কাজেও। তাই এই সমস্যার সমাধান জানা জরুরি। চলুন, জেনে নেওয়া যাক ঘুম না এলে সেই সমস্যা দূর করার ঘরোয়া উপায়-

১. পানি পান করুন

রাতে ঘুম না এলে খেয়াল করে দেখুন, আপনার শরীরে ডিহাইড্রেশন হচ্ছে না তো? বিশেষজ্ঞরা বলছেন, ঘুম না আসার একটি বড় কারণ হতে পারে শরীরে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা। তাই ঘুমের সমস্যা দূর করার জন্য আপনাকে পান করতে হবে পর্যাপ্ত পানি।

সেইসঙ্গে মেনে চলতে হবে পানি পানের সঠিক নিয়মও। নিয়মিত পানি পান করলে ডিহাইড্রেশন হবে না। এতে ঘুম আসবে ভালোভাবেই। দিনে কতটুকু পানি পান করবেন? প্রাপ্তবয়স্ক দিকে দিনে আট-দশ গ্লাস পানি পান করাই যথেষ্ট।

২. প্রতিদিন গোসল করুন

প্রতিদিন গোসল করলে শরীরের ক্লান্তি দূর হয়। শরীর সতেজ ও ঠান্ডা হয়। এতে আপনি বেশ শান্তিও অনুভব করবেন। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন গোসল করলে তা মানসিক চাপ দূর করতে সাহায্য করে।

ফলে ঘুম ভালো হয়। তাই ঘুম না এলে গোসলের রুটিনের দিকে খেয়াল করুন। মানসিক চাপ কমাতে গোসলের পানিতে পছন্দের কোনো এসেন্সিয়াল অয়েল মিশিয়ে নিন।

৩. শারীরিক পরিশ্রম করুন

আপনার অলস জীবনধারা আপনার ঘুমের রুটিনে ব্যাঘ্যাত ঘটাতে পারে। তাই সচল থাকার চেষ্টা করুন। সারাক্ষণ শুয়ে-বসে থাকবেন না।

কারণ বিশেষজ্ঞদের মতে, শারীরিক পরিশ্রম সঠিকভাবে ঘুম আনতে সাহায্য করে। সেজন্য আপনাকে নিয়মিত শরীরচর্চা করতে হবে। সেইসঙ্গে হাঁটাহাঁটি ও শারীরিক পরিশ্রমও করুন। এতে ক্লান্তি অনুভব হবে এবং ঘুম চলে আসে।

৪. ফোনের স্ক্রিন থেকে দূরে থাকুন

দিন ও রাতে যতটা সম্ভব ফোনের স্ক্রিন থেকে দূরে থাকুন। কারণ আপনি যদি স্ক্রিনের সামনে বেশি সময় কাটান, তখন তা ঘুমের ওপর প্রভাব ফেলবে।

মোবাইলের নীলচে আলো ঘুম কেড়ে নেওয়ার জন্য যথেষ্ট। তাই প্রয়োজন ছাড়া ফোন হাতে নেবেন না। ঘুমের অন্তত দুই ঘণ্টা আগেই ফোন দূরে সরিয়ে রাখুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে