সকালে পানি পান করা কেন জরুরি?

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪; সময়: ২:৫৬ অপরাহ্ণ |
সকালে পানি পান করা কেন জরুরি?

পদ্মাটাইমস ডেস্ক : পানি পানের গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে কম-বেশি সবারই জানা আছে নিশ্চয়ই। এমনকী আপনি যদি পানি কম পান করেন তবে তার ক্ষতিকর দিক খুব দ্রুতই আপনার শরীরে ফুটে উঠবে এবং আপনি তা নিজেই বুঝতে পারবেন।

তাই সুস্থ ও সতেজ থাকার জন্য পানি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এখন কথা হলো, আলাদা করে কেন সকালে পানি পানের কথা বলা হয়? এর রয়েছে অনেকগুলো কারণ। চলুন জেনে নেওয়া যাক সকালে পানি পান করা সম্পর্কে বিস্তারিত-

মেটাবলিজম বাড়ায়-

প্রতিদিন পর্যাপ্ত পানি পান করলে তা মেটাবলিজম বাড়ায়। পানির উষ্ণতা পরিপাকতন্ত্রকে উদ্দীপিত করে এবং এটিকে সারাদিনের ক্রিয়াকলাপের জন্য প্রস্তুত করে।

সেইসঙ্গে এটি খাদ্য কণা ভালোভাবে ভাঙতে সহায়তা করে, যার ফলে পুষ্টির সর্বোত্তম সম্ভাব্য শোষণ হয়। যেকোনো খাবার খাওয়া ও পানি পান করার মধ্যে কমপক্ষে ৪৫ মিনিট বিরতি নিন।

বিপাক সক্রিয় করে-

রাতে পেট খালি থাকার পরে সকালে পানি পান করলে তা বিপাককে বাড়িয়ে তুলতে সাহায্য করে। এটি হজমে সাহায্য করতে পারে, পুষ্টির শোষণ উন্নত করে এবং শক্তির মাত্রা বাড়ায়, যা দিনের বাকি সময়গুলোকে আরও সহজ করে তোলে।

হাইড্রেশন বজায় রাখে-

শ্বাস-প্রশ্বাস, ঘাম এবং অন্যান্য শারীরবৃত্তীয় প্রক্রিয়ার ফলে আপনার শরীর থেকে রাতে তরল বের হয়ে যায়। সকালে পানি পানের মধ্য দিয়ে এই ঘাটতি পূরণ করা সম্ভব। এতে ডিহাইড্রেশন এড়ানো যায় এবং শরীরের ভেতরের কার্যকারিতা ঠিক থাকে।

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায়-

সকালে খালি পেটে পানি পান করলে তা মানসিক স্বচ্ছতা, মনোযোগ এবং একাগ্রতা উন্নত করতে সাহায্য করে। মস্তিষ্কের কর্মক্ষমতার জন্য সঠিকভাবে হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ।

পর্যাপ্ত পানি পান করলে তা নিউরোট্রান্সমিটারের কার্যকলাপকে উৎসাহিত করে এবং স্বাস্থ্যকর মস্তিষ্ক বজায় রাখে, যা সারা দিন কর্মক্ষমতা এবং উৎপাদনশীলতাকে উন্নত করে।

সকালে কতটা পানি পান করা উচিত?

ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে আপনার কমপক্ষে ৬৫০ মিলি (৩ কাপ) পানি পান করা উচিত। ধীরে ধীরে আপনার দাঁত ব্রাশ করার আগে সকালে এক লিটার পর্যন্ত পানি পান করার অভ্যাস করতে পারেন। শুরুতেই এটা করতে যাবেন না তাহলে বমি হয়ে যেতে পারে।

প্রতিদিন অল্প অল্প করে পানি পানের পরিমাণ বাড়াবেন। তবে এক লিটারের বেশি পান করার প্রয়োজন নেই। খালি পেটে হালকা গরম পানি পান করলে সবচেয়ে বেশি উপকার পাবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে