রাবিতে শুরু হলো অমর একুশে গ্রন্থ উৎসব

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪; সময়: ১২:৫৭ অপরাহ্ণ |
রাবিতে শুরু হলো অমর একুশে গ্রন্থ উৎসব

নিজস্ব প্রতিবেদক, রাবি : ‘তারুণ্যের ভাবনার পরিধি বাড়াই, প্রান্তিক শিশুদের পাশে দাঁড়াই’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্বেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশনের আয়োজনে ৪ দিনব্যাপী ‘অমর একুশে গ্রন্থ উৎসব- ২০২৪’ শুরু হয়েছে। দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক ড. শামসুজ্জোহা’র স্মরণে এই আয়োজন করা হয়েছে।

রোববার (১৮ ফেব্রুয়ারি) সকাল ৯ টার দিকে বইমেলা উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। যা চলবে আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

উদ্বোধনকালে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এমন উদ্যোগের প্রশংসা করে বলেন, নবজাগরণ ফাউন্ডেশনের এমন আয়োজন প্রশংসনীয়। এমন উদ্যোগে সব ধরনের সহায়তায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তোমাদের পাশে থাকবে।

এসময়য় উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম (প্রশাসন) ও অধ্যাপক ড. হুমায়ুন কবীর (শিক্ষা), রেজিস্ট্রার অধ্যাপক ড. তারিকুল হাসান, নবজাগরণ ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ড. মনিমুল হক এবং অধ্যাপক ড. ফারহাত তাসনিমসহ সংগঠনের কার্যনির্বাহী সদস্য এবং স্বেচ্ছাসেবীগন উপস্থিত ছিলেন।

আয়োজক সূত্রে জানা যায়, চিন্তাশক্তির বিকাশ ও তরুণদের মধ্যে সাহিত্য চেতনা জাগ্রত করতে এমন বই উৎসবের আয়োজন। এই গ্ৰন্থ উৎসব থেকে অর্জিত মুনাফা সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার জন্য ব্যয় করা হবে।

আয়োজক কমিটির আহবায়ক মনারুল ইসলাম বুলেট বলেন, এবারের গ্রন্থ উৎসবে প্রজন্ম পাবলিকেশন, শিকড় পাবলিকেশন, আল-হামরা প্রকাশনী, আলেয়া বুক ডিপো, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, অন্বেষা প্রকাশন, বাংলাপ্রকাশ, চন্দ্রবিন্দু প্রকাশন, অবসর প্রকাশনা সংস্থা, শব্দশৈলি, অনন্যা প্রকাশনী, বিদ্যাসাগর লাইব্রেরী, বুক পয়েন্ট, বিদ্যাসাগরসহ প্রায় ২৫টি প্রকাশনী থাকবে। এছাড়াও রাজশাহীর তিনটি স্বনামধন্য লাইব্রেরিও যুক্ত থাকবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, নবজাগরণ ফাউন্ডেশন বিশ্ববিদ্যালয়ের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ২০১২ সাল থেকে স্বেচ্ছাসেবামূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে।

সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার মান উন্নয়ন ও সামাজিক উন্নয়নে সহায়তামূলক কর্মকাণ্ডের পাশাপাশি সমাজের সর্বস্তরের মানুষকে শিক্ষাক্ষেত্রে উৎসাহী করা ও যুগোপযোগী দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে