সকালে যেসব নিয়ম মেনে চললে সুস্থ থাকবেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪; সময়: ১০:২০ পূর্বাহ্ণ |
সকালে যেসব নিয়ম মেনে চললে সুস্থ থাকবেন

পদ্মাটাইমস ডেস্ক : পুরো জীবনটাই নিয়মের মধ্যে চলা জরুরি। দিনের বিভিন্ন বেলা ভাগ করে নিলে কাজগুলো সহজ হয়ে যায়। সুস্থতার জন্য আপনাকে দিনের শুরুতে কিছু নিয়ম মেনে চলতে হবে।

কারণ শুরুর ওপরই নির্ভর করে অনেককিছু। সকালে সেসব নিয়ম মেনে চললে পুরো দিনটা কাটবে ফুরফুরে মেজাজে। আপনার শরীর থাকবে ঝরঝরে। চলুন জেনে নেওয়া যাক সকালের কোন কাজগুলো আপনাকে সুস্থ রাখবে-

১. হালকা গরম পানি পান করুন

সকালে উঠে সবার প্রথমেই এক গ্লাস হালকা গরম পানি পান করবেন। সম্ভব হলে এর থেকে বেশি পানি পান করবেন। শুরুতেই হয়তো সম্ভব হবে না। তবে ধীরে ধীরে পানি পানের পরিমাণ বাড়াবেন। এক লিটার পর্যন্ত পানি পান করতে পারবেন রোজ সকালে। অবশ্যই তা খালি পেটে।

এরপর মাঝে অন্তত আধা ঘণ্টা বিরতি দিয়ে তবেই সকালের খাবার খাবেন। হালকা গরম পানির সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। তবে লেবুর রস না মেশানোই ভালো। কারণ লেবুতে থাকা ভিটামিন সি গরম পানির তাপে নষ্ট হয়ে যায়।

২. হাঁটা বা দৌড়ানো

সকালে উঠে হাঁটা বা দৌড়ানোর অভ্যাস করুন। প্রতিদিন সকালে অন্তত আধা কিলোমিটার হাঁটতে বা দৌড়াতে পারেন। তবে দৌড়াতে না পারলে জগিংও করতে পারেন। এতে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হবে। সেইসঙ্গে আপনার শরীরও থাকবে সচল। একটু পরিশ্রমেই হাপিয়ে ওঠার ভয় দূর হবে।

৩. প্রার্থনা করুন

ধর্মীয় বিশ্বাস মানুষকে শুদ্ধ করে। আপনার সকালের শুরুটা হোক প্রার্থনার মাধ্যমে। আপনার ধর্ম বিশ্বাস অনুযায়ী প্রার্থনা করুন। এর আধ্যাত্মিক গুণ ছাড়াও রয়েছে অনেক উপকারী দিক। নিয়মিত প্রার্থনা করলে একাগ্রতা বাড়ে, মানুষ আরও বেশি ধৈর্যশীল হয়। এতে সুফল আপনি নিজেই বুঝতে পারবেন।

৪. পুষ্টিকর খাবার খান

সকালে উঠেই তৈলাক্ত, ভাজাপোড়া বা অতিরিক্ত মসলাদার খাবার একদমই খাবেন না। এর বদলে খেতে হবে পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার। সেইসঙ্গে পান করতে হবে পর্যাপ্ত পানি। এতে সুস্থ থাকা সহজ হবে। সকালের খাবারের তালিকায় রাখতে পারেন ওটস, ডিম, দুধ ও ফলমূলের মতো প্রয়োজনীয় খাবার।

৫. রোদে বসুন

রোদ আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কারণ এতে থাকে প্রয়োজনীয় ভিটামিন ডি। এই ভিটামিনের সবচেয়ে বড় উৎস হলো রোদ। তাই প্রতিদিন সকালে উঠে মিনিট বিশেক গায়ে রোদ লাগতে দিন। এতে শরীর প্রয়োজনীয় ভিটামিন ডি পায় এবং বাড়ে মেটাবোলিজমও। তাই এদিকে খেয়াল রাখুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে