বাগমারায় কোন ভাবেই থামছে না পুকুর খনন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪; সময়: ৮:১০ অপরাহ্ণ |
বাগমারায় কোন ভাবেই থামছে না পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর বাগমারার গনিপুরের সৈয়দপুর মৌজার সৈয়দপুর ও বজরুল কোলা ঘোড়ামারা দাঁড়ার পাশে আবাদি তিন ফসলি ৫০ একর কৃষি জমি রাতারাতি জবর দখলের মাধ্যমে শ্রেণি পরিবর্তন করে অন্যয়ভাবে পুকুর খনন চলছে।

অন্যের জমি জবর দখল ও কৃষি জমিতে পুকুর খনন দুটোই আইনের পরিপন্থী। কিন্তু বাগমারাতে পুকুর খনন বন্ধ রাখা বা চালু রাখা যা স্থানীয় প্রশাসনের সদিচ্ছার উপর নির্ভর। এখানে আইন আদালতের কোন আদেশ-নিষেধ তোয়াক্কা করা হচ্ছে না। শুধু মাত্র ম্যানেজনীতিতে অনায়াসে চলছে বাগমারায় বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন মৌজার তিন ফসলী আবাদি কৃষি জমিতে অবৈধভাবে পুকুর খনন।

এটা দিন দিন লাগামহীন হলেও প্রশাসন খনন বন্ধে তৎপর না হয়ে খননকারীদের সুবিধ দেওয়ার জন্যই বেশি তৎপর রয়েছেন বলে এলাকাবাসীর অভিযোগ। একটি স্বাধীন রাষ্ট্রের প্রজার ভোগ দখলীয় কৃষি জমি রাতারাতি জবর দখলে নিয়ে জোরপূর্বক পুকুর খনন করলেও প্রশাসনের নিষ্ক্রিয়তার কারনে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছে না ভুক্তভোগী প্রকৃত জমির মালিকরা। ফলে জমির প্রকৃত মালিকগন চরম হতাশ ও আতঙ্কিত।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ১৮ ফেব্রুয়ারি রাতের আঁধারে বাগমারা উপজেলার গনিপুর ইউনিয়নের সৈয়দপুর মৌজায় জোরপূর্বক আবাদি কৃষি জমি জবর দখল করে তাহেরপুর পৌর যুবলীগ নেতা আসাদুলের নেতৃত্বে রাতারাতি শুরু করেছে ৫০ একর আবাদি কৃষি জমিতে অবৈধভাবে পুকুর খনন।

ভুক্তভোগীরা অত্যন্ত সাদামাটা ও খেটে খাওয়া সাধারণ কৃষক হওয়ায় ভূমি দখলকারীদের বিরুদ্ধে সরাসরি প্রতিবাদ করার সাহস না পেয়ে বিভিন্নভাবে বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সরকারি বিভিন্ন দপ্তরে অভিযোগ জানিয়েও জবর দখলকৃত জমিতে পুকুর খনন বন্ধে স্থানীয় প্রশাসনের তরফ থেকে কোন ব্যবস্থা এখন পর্যন্ত গ্রহণ করা হয়নি।

অভিযোগ সূত্রে জানা গেছে, পূর্ববর্তী ইউএনও থাকাকালীন এভাবে অবাধে কৃষি জমি ধ্বংস ধ্বংস করে পুকুর খনন হতে দেখা যায়নি। কিন্তু বর্তমান ইউএনও আসার পর থেকেই বাগমারা উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নের জসের বিল, ভবানীগঞ্জ পৌরসভার একাধিক মৌজায়, গনিপুর ইউনিয়নের গনিপুর পূর্ব পাড়ার নিচের বিল, দক্ষিণ জামালপুেরর দুবিলা, হামিরকুৎসা ইউনিয়নের খাপুর বিলে, ঝিকরা ইউনিয়নের সরদারপাড়া, সেনাপাড়া ও বড় বিহানলির ছট কয়া সহ বিভিন্ন জায়গায় ব্যাপক হারে কৃষি জমি নষ্ট করে অবাধে পুকুর খনন চলছে।

বর্তমান অবস্থার প্রেক্ষিতে বাগমারা উপজেলায় কৃষি জমিতে চলমান অবৈধভাবে পুকুর খনন বন্ধ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছেন বাগমারার সকল কৃষিজীবীসহ সকল প্রকার খেটে খাওয়া সাধারণ মানুষ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে