ডায়াবেটিসের জন্য উপকারী ৪ ফল

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪; সময়: ১২:৫৩ অপরাহ্ণ |
ডায়াবেটিসের জন্য উপকারী ৪ ফল

পদ্মাটাইমস ডেস্ক : ডায়াবেটিস বিশ্বজুড়ে অনেক মানুষের উদ্বেগের কারণ। পারিবারিক ইতিহাস বা অস্বাস্থ্যকর জীবনযাত্রা- যে কারণেই হোক না কেন, এটি নিয়ন্ত্রণ করা বেশ চ্যালেঞ্জিং হতে পারে। ডায়াবেটিস কখনো দূর হয় না, তবে সঠিক সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা যেতে পারে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে আমাদের খাদ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিন আমাদের খাদ্যতালিকায় কোন ধরনের খাবার যোগ করতে হবে বা বাদ দিতে হবে সে বিষয়ে অবশ্যই জানতে হবে। ডায়াবেটিসের জন্য উপকারী ৪টি ফল সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক-

১. আপেল

প্রতিদিন একটি আপেল যেমন ডায়াবেটিসকে দূরে রাখে তেমনি ডাক্তারকেও দূরে রাখে। এটি ডায়েটারি ফাইবার সমৃদ্ধ, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি উপযুক্ত ফল। আপেল খেলে তা রক্তে শর্করার মাত্রায় কোনো আকস্মিক স্পাইক সৃষ্টি করে না। তবে প্রতিদিন একটি আপেল খাওয়াই যথেষ্ট, এর বেশি প্রয়োজন নেই।

২. পেয়ারা

আপনার ডায়াবেটিস ডায়েটে পেয়ারা অন্তর্ভুক্ত করতে পারেন। এটি একটি কম গ্লাইসেমিক ইনডেক্স (GI), যার মানে এটি রক্তে শর্করার মাত্রা ধীরে ধীরে বৃদ্ধির দিকে নিয়ে যায়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে, খোসা ছাড়া পেয়ারা ডায়াবেটিস নিয়ন্ত্রণে আরও কার্যকরী।

৩. কমলা

ডায়াবেটিস রোগীদের জন্য কমলা একটি নিরাপদ ফল। এটি ফাইবার সমৃদ্ধ এবং এতে কম জিআই রয়েছে, যা আপনার ডায়েটে একটি দুর্দান্ত সংযোজন হতে পারে। এগুলো উপভোগ করার সবচেয়ে ভালো উপায় হলো বাড়িতে তাজা জুস তৈরি করে খাওয়া।

৪. কিউই

একটি ফল যা আপনি কোনো চিন্তা ছাড়াই খেতে পারেন তা হলো কিউই। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং এই ফল খেলে গ্লুকোজ ধীরে ধীরে রক্ত ​​প্রবাহে মেশে। আপনি এটি সালাদে যোগ করতে পারেন, স্মুদি তৈরি করে খেতে পারেন বা এটি কাঁচাই খেতে পারেন।

খেয়াল রাখুন-

যারা ডায়াবেটিসে আক্রান্ত বা যাদের ক্ষেত্রে ডায়াবেটিসের ঝুঁকি রয়েছে তারা নিয়মিত এই ফলগুলো খেতে পারেন। তবে ভরা পেটে মানে খাওয়ার পরপরই কোনো ফল খাবেন না। কারণ ফল হজম হতে কম সময় লাগে অপরদিকে প্রোটিন বা কার্বোহাইড্রেট হজমে তার চেয়ে বেশি সময় নেয়।

তাই অন্যান্য খাবারের সঙ্গে ফল খেলে তখন হজমে সমস্যা হতে পারে। এতে শরীর পুষ্টি থেকেও বঞ্চিত হয়। তাই মূল খাবারের অন্তত আধা ঘণ্টা আগে বা পরে ফল খাবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে