রাবিতে তিন দিনের বার্ষিক চারুকলা প্রদর্শনী শুরু

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪; সময়: ১০:৪৭ পূর্বাহ্ণ |
রাবিতে তিন দিনের বার্ষিক চারুকলা প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের বার্ষিক চারুকলা প্রদশর্নী ২০২৩ শুরু হয়েছে।
মঙ্গলবার (১৯ মার্চ) প্রদশর্নী উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক প্রফেসর গবেষক ও চিন্তক চৌধুরী জুলফিকার মতিন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্যদ্বয় প্রফেসর ড. সুলতান-উল-ইসলাম ও চরুকলা অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আলী।

সভাপতিত্ব করেন মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের সভাপতি প্রফেসর ড. নূরুল আমীন। এ ছাড়াও উপস্থিত ছিলেন বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

প্রদর্শনীতে দুটি ডিসিপ্লিন মৃৎশিল্প ও ভাস্কর্য। মৃৎশিল্প ডিসিপ্লিনের ৫১ জন শিক্ষার্থীর ৫৪ টি শিল্পকর্ম এবং ভাস্কর্য ডিসিপ্লিনের ৪০ জন শিক্ষার্থী ৫১ টি অর্থাৎ ৯১ জন শিক্ষার্থীর ১০৩টি শিল্পকর্ম স্থান পেয়েছে।

মৃৎশিল্প ডিসিপ্লিনের শিল্পকর্মের মধ্যে পোড়ামাটির ভাস্কর্য, ফলকচিত্র, মিউরাল, কয়েলপট,পটার, স্টুডিও পটারি এবং বেসিক ডিজাইন রয়েছে। আর ভাস্কর্য ডিসিপ্লিনের মধ্যে, কাঠ,পাথর, সিমেন্ট, পোড়ামাটি, মেটাল, মিশ্র ও স্থাপনা শিল্প রয়েছে।

শিল্পকর্মের ভালো কাজ গুলোর মধ্যে প্রতি বর্ষের শিক্ষার্থীদের ২টি করে শ্রেণি পুরস্কার এবং দুই ডিসিপ্লিনের ১টি করে দুইটি পুরস্কার শিল্পী বনিজুল হক ও আসাদুল ইসলাম নামে স্মৃতি পুরস্কার দেয়া হয়েছে।

সর্বমোট ২৯টি পুরস্কার দেয়া হয়েছে। প্রদর্শনী চারুকলা অনুষদ ১৯ মার্চ থেকে ২১ মার্চ প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে