জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে দক্ষিণ এশিয়ার ১০০ কোটি মানুষ

প্রকাশিত: মার্চ ২১, ২০২৪; সময়: ১০:৫৭ পূর্বাহ্ণ |
জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে দক্ষিণ এশিয়ার ১০০ কোটি মানুষ

পদ্মাটাইমস ডেস্ক : বেশ কয়েক বছর ধরে বিশ্বজুড়ে তাপমাত্রা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এছাড়া ২০২৩ সাল উষ্ণায়নের রেকর্ড ভেঙেছে। তাপমাত্রা বৃদ্ধির প্রভাব প্রকৃতিতে প্রতিনিয়তই পড়ছে। তাপমাত্রার এ আশঙ্কাজনক পরিবর্তন পুরো বিশ্বের কাছেই এখন বড় ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে।

এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে বর্তমানে ঝুঁকিতে রয়েছে দক্ষিণ এশিয়ার ১০০ কোটি মানুষ। শুধু তাই নয়-এ অঞ্চলের নদী অববাহিকা জুড়ে এর প্রভাব পড়ছে।

হাইওয়াটার রিভার বেসিন গভর্নেন্স অ্যান্ড কোঅপারেশন ইন এইচকেএইচ এর এ প্রতিবেদনে বলা হয়, জলবায়ু পরিবর্তনের বিপজ্জনক প্রভাবগুলো গঙ্গা, সিন্ধু ও ব্রহ্মপুত্রসহ দক্ষিণ এশিয়ার প্রধান নদী অববাহিকা জুড়ে পড়ছে।

নৃতাত্ত্বিক কার্যকলাপ ও জলবায়ু পরিবর্তনের কারণে প্রায় ১০০ কোটি মানুষকে মারাত্মক পরিণতি ভোগ করতে হতে পারে বলেও জানানো হয়েছে সমীক্ষায়।

এ অঞ্চলের নদী অববাহিকায় দ্রুত কোনো ব্যবস্থা নেওয়া প্রয়োজন। কেননা তুষার, হিমবাহ ও বৃষ্টিপাত থেকে উৎপন্ন পানি এশিয়ার ১০টি বৃহত্তম নদী ব্যবস্থাকে পূরণ করে।

দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশের জন্য এগুলো মিষ্টি পানির উৎস। দ্রুত শিল্পায়ন, নগরায়ণ ও কৃষি পদ্ধতি নদীর পরিবেশগত স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলেছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, শিল্প বর্জ্য মারাত্মকভাবে পরিবেশ দূষিত করেছে, যা মানব স্বাস্থ্য ও পরিবেশ উভয়ের জন্য হুমকি হিসেবে উঠে এসেছে। প্রতিটি দেশকে জাতীয় প্রেক্ষাপট ও পরিস্থিতি অনুযায়ী জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতেও বলা হয়েছে এই প্রতিবেদনে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে