কৃষকের অগ্রগতিতে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক পোরশা শাখা

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৪; সময়: ১২:৫৩ অপরাহ্ণ |
কৃষকের অগ্রগতিতে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক পোরশা শাখা

নিজস্ব প্রতিবেদক, পোরশা : নওগাঁ পোরশা উপজেলার কৃষক ও কৃষি উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের পোরশা শাখা। কৃষকরা এই শাখা থেকে সহজেই ঋণ নিয়ে তাদের বিভিন্ন উৎপাদনমূলক কাজ করছেন।

এছাড়াও জনসাধারণ তাদের ব্যায়াতিরীক্ত অর্থ ব্যাংকটিতে জমা রেখে লেনদেন করে ভাল মুনাফা পাচ্ছেন। তবে আগের মত দালাল ধরে কাজ করতে হয়না। যেখানে দালালদের পাল্লায় পড়ে কৃষকদের নিয়মিত হয়রানি হতে হতো সেখানে দালাল ছাড়া কৃষকসহ সাধারণ মানুষ সহজেই যে কোন কাজ করতে পারছেন।

যেখানে ঘুষ ছাড়া কৃষি ঋণ, সিসি ঋণ সহ বিভিন্ন ক্ষুদ্র ঋণ পাওয়া দুস্কর ছিল সেখানে গ্রহিতাদের আর কোন বিড়ম্বনা পোহাতে হয়না। তেমন কোন সমস্যায়েও পড়তে হয়না। আর এর অমুল পরিবর্তন হয়েছে শাখাটির বর্তমান ব্যবস্থাপক শফিকুর রহমান যোগাদানের পর থেকে।

তিনি গত ৬ মার্চ/২২ইং তারিখে শাখাটিতে যোগদানের পর থেকে দালাল ও ঘুষ মুক্ত করেছেন বলে অনেকে মনে করছেন। ফলে শাখাটিতে আর্থিক লেনদেনও বেড়েছে।

সরজমিনে ব্যাংকে গিয়ে কথা হয় ব্যবস্থাপক শফিকুল ইসলামের সাথে। তিনি জানান, তিনি অত্র শাখায় যোগদানের পর থেকে দালাল, ঘুষ এবং কোনো দুর্নীতি নেই। তিনি থাকা কালীন এসব হবেনা বলেও তিনি জানান। এর আগে এগুলো হয়ে থাকতে পারে কিন্তু তার সময় হবেনা।

বর্তমানে ব্যাংকটিতে বিভিন্ন পর্যায়ের ১০ হাজারের অধিক গ্রাহক রয়েছে। তাদের তারা হয়রানি নয় সব সময় ভাল সেবা দেওয়ার চেষ্টা করছেন বলে জানান। এছাড়াও ব্যাংকটিতে বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে, যা জনসাধারণ গ্রাহক ভুক্ত হয়ে সেবাগুলো গ্রহণ করতে পারেন।

সুবিধাগুলোর মধ্যে আরটিজিএস ও ইএফটিএন এর মাধ্যমে যে কোন ব্যাংকের শাখায় দ্রুত অর্থ পাঠানো যায়, শর্তপূরণ সাপেক্ষে দ্রুত সময়ে ঋণ প্রদান করা হয়, বিদেশ থেকে যে কেউ সহজেই অর্থ প্রেরণ করতে পারে এবং এখানে কোন গ্রাহক হয়রানি নেই বলে তিনি জানান।

পোরশা শাখাটিতে গ্রাহদের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা, গ্রহকদের সেবার মান বাড়ানো ও কর্মরত কর্মকর্তা কর্মচারীদের ব্যাপক কর্মচাঞ্চল্যের কারনে গত ২০২২-২০২৩ আর্থিক বছরে এই শাখায় ১৫ লক্ষাধীক টাকা মুনাফা হয়েছে বলে তিনি জানান।

তবে ভবিষ্যতে আরও অধিক মুনাফা হবে বলে তিনি আসা করছেন। আর এই লক্ষ্য নিয়ে কাজ করছেন এবং এতে সকলের সহযোগীতা আসা করছেন তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে