তানোরে আম ও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা 

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৪; সময়: ৯:৪৯ অপরাহ্ণ |
তানোরে আম ও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা 

সাইদ সাজু, তানোর :রাজশাহীর তানোরে চলতি মৌসুমে আম ও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা দেখা যাচ্ছে। ফলে আম ও লিচু চাষিদের মাঝে অনেকটা স্বস্তি এসেছে। গত বছরের লোকসানের বোঝা মাথায় নিয়ে এবার একটু লাভের আসায় বাগানে বাগানে আম ও লিচু ফলের যত্নে রাতদিন ব্যস্ততার মধ্যে সময় পার করছেন বাগান মালিকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার উপজেলায় প্রায় সাড়ে ৪শ হেক্টর জমিতে আম ও লিচুর চাষ হয়েছে। এখন পর্যন্ত আমের চেহারা ভালো আছে। কীটনাশক কম ব্যবহার ও নানা বিষয়ে আম বাগান মালিক ও চাষিদের মধ্যে পরামর্শ দেওয়া হচ্ছে। এ বছর আমে তেমন রোগবালাই নেই।

উপজেলার বিভিন্ন আম বাগান ঘুরে দেখা গেছে, আম বাগানের ডালে ডালে উঁকি দিয়ে বেড়ে উঠছে আমের গুটি। পাশাপাশি থেমে নেই রসালো ফল লিচুরও। আম বাগানের সাথে উঁকিঝুঁকি দিয়ে লিচুরও বাম্পার ফলনের সম্ভাবনা। আর অল্প কিছু দিনের মধ্যে আম ও লিচু পাক ধরে মৌ মৌ গন্ধে সুভাষ ছড়াতে শুরু করবে গ্রাম অঞ্চলজুড়ে।

বাগান মালিকদের সাথে কথা বলে জানা গেছে, গত বছরের ন্যায় এবার আবহাওয়া অনুকূলে থাকায় প্রতিটি আম ও লিচু গাছে ভালোভাবে আম ও লিচু ধরেছে। আম ও লিচু চাষিরা আশা করছেন গত বছরের চেয়ে এবার অনেক বেশি আম ও লিচু গাছে ফল এসেছে। অবাহাওয়াও অনুকূলে রয়েছে। যদি কোন দূ্র্যোগ না হয় তাহলে আম ও লিচু চাষিরা অনেক ভালো লাভবান হবেন।

তানোর পৌর এলাকার বেশকিছু গ্রামের আম ও লিচু চাষিদের সাথে কথা বলে জানা গেছে, গত বছর আম ও লিচু গাছে মুকুল আসলেও তা ধরে রাখতে পারেননি চাষিরা। তাই এবার গাছে মুকুল আসার প্রথম দিক থেকেই বাগানে বাগানে ভিটামিন স্প্রে, গাছের গোড়ায় সার, পানি সেচ দিয়ে পরিচর্যা করে আসছেন আম ও লিচু চাষিরা। এতে করে আগাম পরিচর্যা করায় আম ও লিচুর পুষ্টি বাড়ার সাথে গাছের গোড়াও শক্ত হয়।

তানোর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ জানান, আকাশের অবাহাওয়া এখন পর্যন্ত আম ও লিচু চাষিদের অনুকূলে রয়েছে। চাষিরা নিজ নিজ আম ও লিচু বাগানের পরিচর্যা করছেন। এ বছর প্রচুর পরিমাণে আম ও লিচু গাছে ফল এসেছে, যদি কোন বড় ধরনের দুর্যোগ না হয় তাহলে আম ও লিচুর ক্ষতি হওয়ার তেমন কোন সম্ভাবনা নেই বলে জানান তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে