রাহানে-দুবের মতো মুস্তাফিজকে বদলাতে পারবেন ধোনি!

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৪; সময়: ১২:১৭ অপরাহ্ণ |
খবর > খেলা
রাহানে-দুবের মতো মুস্তাফিজকে বদলাতে পারবেন ধোনি!

পদ্মাটাইমস ডেস্ক : টেস্ট ব্যাটারের তকমা লেগে ছিলো অজিঙ্কা রাহানের গায়ে। খুব বেশি সুযোগ মিল ছিল না, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ম্যাচে। গত আইপিএলে ১৪ ম্যাচ খেলা ডানহাতি এই ব্যাটার আগের দুই মৌসুমে খেলেছেন মাত্র ৯ ম্যাচ।

কিন্তু গত মৌসুমে যোগ দেন চেন্নাইয়ে। বদলে যায় তার ব্যাটিংয়ের ধার। আইপিএলের গত আসরে ১৭২.৪৯ স্ট্রাইকরেটে ব্যাটিং করেছেন তিনি। রাহানের বদলে যাওয়া এই গল্পের নায়ক মহেন্দ্র সিং ধোনি।

শিভাম দুবের গল্পটাও অনেকটা একই রকম। ২০১৯ সালে আইপিএল অভিষেক হলেও প্রতিভা আর পারফর‌ম্যান্সের সমন্বয় করতে পারছিলেন না এই অলরাউন্ডার। কিন্তু ২০২২ সালে চেন্নাইয়ে যোগ দেওয়ার পর বদলে যায় তার পারফরম্যান্স। গত আসরে মিডল ওভারে তার স্ট্রাইক রেট ছিল ১৫৮.৩৩।

পেসার শার্দুল ঠাকুর-দীপক চাহাররাও বদলে গেছেন চেন্নাইয়ের জার্সিতে। বদলে যাওয়া গল্পের এই তালিকায় যুক্ত হতে পারে মুস্তাফিজুর রহমানের নামও। আইপিএলের ১৭তম আসরের উদ্বোধনী ম্যাচে ৪ উইকেট শিকার করে বদলে যাওয়ার আভাস দিয়েছেন কাটার মাস্টার।

আর তার এই বদলে যাওয়া বাংলাদেশ দলের জন্য খুবই দরকার। কারণ কোনো পর্যায়ের ক্রিকেটে মুস্তাফিজের সেই পুরোনো বোলিংয়ের দেখা মিল ছিল না।

সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচে শিকার করেন মাত্র ২ উইকেট। ওভারপ্রতি রান দেন ১০.৯১। আর শেষ ১০ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার উইকেট মাত্র ৭টি। বিপিএলেও ছিলেন নিজের ছায়া হয়ে।

এমন পারফরম্যান্সে অনেকের ধারণা ছিল এবারের আসরে বেঞ্চ গরম করবেন মুস্তাফিজ। কিন্তু মাতিশা পাতিরানার ইনজুরির কারণে সুযোগ পান চেন্নাইয়ের একাদশে। সুযোগটা দারুণভাবে কাজে লাগিয়ে শুরু করেছেন আইপিএলের নতুন আসর।

যদিও ২০২৬ সালে নিজের অভিষেক আসরে ১৬ ম্যাচে ১৭ শিকার করে, ভুমিকা রাখেন হায়দরাবাদের প্রথম শিরোপা জয়ে। প্রথম বিদেশি ক্রিকেটার জিতেছিলেন আইপিএলের সেরা উদীয়মান ক্রিকেটার। এরপর আর কোনো মৌসুমে দেখা যায়নি সেই পুরোনো মুস্তাফিজকে।

এবার মুস্তাফিজ যদি অন্য দলে খেলতেন, তাহলে তার বদলে যাওয়ার প্রত্যাশা কেউ করতেন না। আর উইকেটের পেছনে থেকে প্রত্যাশাটা বাড়িয়েছেন ধোনি। অনেকটা সিনেমার স্ক্রিপ্টের মতো কাজ হয় চেন্নাইয়ে। একেকজনের ভূমিকা একেক রকম।

খুব বেশি পরিবর্তনে বিশ্বাসী নয় ফ্র্যাঞ্চাইজটি। যদি মুস্তাফিজ নিজের ভূমিকা খুঁজে নিতে পারেন বা ধরতে পারেন, তাহলে লাভবান হবে বাংলাদেশই।

এ জন্য তাকে সুযোগ পেতে হবে একাদশে। হয়তো পাতিরানার চোট তাকে সুযোগ করে দেবে। এখন কাজটা করতে হবে মুস্তাফিজকেই। সঠিক ভাবে নিজের কাজটি করতে পারবেন তো তিনি?

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে