গরমে খাবারের ক্ষেত্রে এই ভুলগুলো করছেন না তো?

প্রকাশিত: মে ১৩, ২০২৪; সময়: ১১:০৫ পূর্বাহ্ণ |
গরমে খাবারের ক্ষেত্রে এই ভুলগুলো করছেন না তো?

পদ্মাটাইমস ডেস্ক : সব ঋতুরই সৌন্দর্য আছে। গ্রীষ্ম এর ব্যতিক্রম নয়। কিন্তু এর সৌন্দর্য উপভোগ করার আগে আপনাকে সুস্থতা নিশ্চিত করতে হবে। কারণ এসময় সূর্যের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের শরীরেও তার প্রভাব পড়তে শুরু করে।

তাই অতিরিক্ত গরম এবং এর কারণে সৃষ্ট অসুখ-বিসুখ থেকে বাঁচতে যত্নশীল হতে হবে নিজের প্রতি। খাবার খেতে হবে বুঝেশুনে। গরমের খাবারের ক্ষেত্রে আমরা অজান্তেই কিছু ভুল করে ফেলি। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

১. হাইড্রেটেড না থাকা

গরমের সময়ে মানুষের সবচেয়ে সাধারণ ভুলগুলোর মধ্যে একটি হলো পর্যাপ্ত পানি পান না করা। উচ্চ তাপমাত্রা এবং অতিরিক্ত ঘামের কারণে আমাদের শরীর অনেকটা পানি হারিয়ে ফেলে, যা ডিহাইড্রেশনের দিকে নিয়ে যায়।

হাইড্রেটেড না থাকার ফলে ক্লান্তি, মাথাব্যথা, মাথা ঘোরা এবং এমনকী হিটস্ট্রোকও হতে পারে। সারাদিন প্রচুর পানি পান করার অভ্যাস করুন। যদি বাইরে বেশিক্ষণ থাকেন বা ব্যায়াম করেন তবে তরল গ্রহণ আরও বাড়িয়ে দিন।

২. চিনিযুক্ত পানীয় অতিরিক্ত পান করা

গরমের সময়ে কোল্ড ড্রিংকস, ফলের রস এবং মিষ্টি আইসড চায়ের মতো মিষ্টি পানীয় আমাদের প্রলুব্ধ করে। যদিও এই পানীয় পান করার পরপরই আপনার সতেজ লাগতে পারে, তবে এতে অতিরিক্ত শর্করা এবং ক্যালোরি থাকে। অতিরিক্ত চিনিযুক্ত পানীয় পান করলে ওজন বৃদ্ধি, রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি এবং দাঁতের ক্যাভিটির ঝুঁকি বেড়ে যেতে পারে।

৩. আইসক্রিম এবং ফ্রিজে রাখা খাবার

আইসক্রিম এবং অন্যান্য হিমায়িত খাবার গরমের সময়ে বেশ জনপ্রিয়। তবে এতে অতিরিক্ত চিনি এবং ক্যালোরি থাকে। যদিও মাঝে মাঝে এ ধরনের খাবার খাওয়া যেতে পারে, তবে খাবারের পরিমাণের দিকে খেয়াল রাখুন এবং যখন সম্ভব স্বাস্থ্যকর বিকল্প বেছে নিন। হিমায়িত দই, ফলের শরবত বা তাজা ফল এবং দই দিয়ে তৈরি বাড়িতে তৈরি পপসিকল বেছে নিন।

৪. খাবার এড়িয়ে যাওয়া

গরমের সময়ে অনেকেরই ক্ষুধা কমে যায়। যে কারণে এসময় অনেকেই কোনো কোনো বেলার খাবার এড়িয়ে যান। এই অভ্যাস আমাদের বিপাককে ব্যাহত করতে পারে, পরবর্তীতে যা অতিরিক্ত খাওয়ার কারণ হতে পারে। সঠিক সময়ে খাবার না খাওয়ার কারণে শরীর প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হয়।

তাই খাবার এড়িয়ে যাওয়ার পরিবর্তে কিছুক্ষণ পর পর হালকা ধরনের খাবারের দিকে মনোযোগ দিন। তাজা ফল, শাক-সবজি, চর্বিহীন প্রোটিন এবং দানা শস্য রাখুন আপনার খাবারের তালিকায়।

৫. ভারী খাবার খাওয়া

গরমের সময়ে ভারী খাবার খাওয়া বুদ্ধিমানের কাজ নয়। এসময় ভাজা খাবার, ক্রিমি সস এবং চর্বিযুক্ত মাংসের মতো খাবার আপনার পেট ফাঁপার কারণ হতে পারে, সেইসঙ্গে আপনাকে ক্লান্তও করে দিতে পারে।

এ ধরনের খাবারের পরিবর্তে হালকা ও তাজা খাবারের দিকে মনোযোগ দিন যা হজম করা সহজ। সালাদ, গ্রিল করা শাক-সবজি, চর্বিহীন প্রোটিন এবং দানা শস্য রাখুন আপনার খাবারের তালিকায়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে