সূর্যকুমারের ব্যাটিং তাণ্ডব কি পারবে ভারতের শিরোপা খরা কাটাতে?

প্রকাশিত: মে ১৪, ২০২৪; সময়: ২:৩৮ অপরাহ্ণ |
খবর > খেলা
সূর্যকুমারের ব্যাটিং তাণ্ডব কি পারবে ভারতের শিরোপা খরা কাটাতে?

ফাতিন ইশরাক : সারা বিশ্বজুড়ে জমে উঠেছে টি-২০ বিশ্বকাপের আমেজ। আগামী জুন মাসের ২ তারিখ থেকেই ওয়েষ্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাঠে গড়াবে খেলা। আর এই বৈশ্বিক টুর্নামেন্টকে সামনে রেখে ইতোমধ্যেই বেশ সরব অংশগ্রহণকারী প্রতিটি দল।

এরই মধ্যে প্রায় বেশিরভাগ দল নিজেদের স্কোয়াডও ঘোষণা করেছে। আর চার-ছক্কার এই টুর্নামেন্টে নিজেদের সেরা খেলোয়াড়দের নিয়েই দল গঠন করেছে প্রতিটি দল।

সেই ধারাবাহিকতায় এবার আইসিসির এই টুর্নামেন্টকে সামনে রেখে শক্তিশালী দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। যেখানে দলের নেতৃত্বে রয়েছেন রোহিত শর্মা।

এছাড়াও গাড়ি দুর্ঘটনার কারণে দীর্ঘদিন মাঠের বাইরে থাকা ঋষভ পন্থও দলে ফিরেছেন ১৬ মাস পর। সেই সাথে দলে রয়েছেন, বর্তমান টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ভারতের সেরা খেলোয়াড় সূর্যকুমার যাদবও।

শুধু তাই নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ১৫ জনের দলে আছেন সাবেক অধিনায়ক বিরাট কোহলি, তারকা পেসার যশপ্রীত বুমরাহর মতো অভিজ্ঞ ক্রিকেটাররা। রয়েছেন যশস্বী জয়সওয়ালের মতো তরুণ ওপেনার।

ঘরের মাঠে গেল ওয়ানডে বিশ্বকাপে শুরু থেকে দারুণ আশা জাগিয়েছিল ভারত। ফাইনালের আগ পর্যন্ত হেরেছিল না একটি ম্যাচ ও। তবে ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ধরাশায়ী হয়ে শেষ পর্যন্ত ট্রফি নিজেদের ঘরে তুলতে পারেনি।

আর ওয়ানডে তে ধাক্কার পর এবার ভারতের চোখ টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে। যার জন্য ইতোমধ্যেই চলা ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলে রীতিমত তাণ্ডব চালাচ্ছেন ভারতীয় ব্যাটাররা। ঋষভ পন্থ থেকে শুরু করে বিরাট কোহলি, যশ্বসী জয়সওয়াল থেকে সঞ্জু স্যামসন- সবাই যেন রয়েছেন নিজেদের সেরা ফর্মে।

এবারের বিশ্বকাপ দল ঘোষণার পূর্বে গুঞ্জন উঠেছিল যে, বিরাট কোহলি কে হয়তো বাদ দেওয়া হবে বিশ্বকাপ স্কোয়াড থেকে। তবে অধিনায়ক রোহিতের চাওয়ায় তাকে দলে রাখা হয়েছে। অবশ্য এর প্রতিদানও দিয়েছেন বিরাট।

এবার আইপিএলে দারুণ ফর্মে রয়েছেন তিনি। সব থেকে বেশি রান তার ব্যাট থেকেই এসেছে। তবে আইপিএলে এবার বিরাট ওপেনিং করলেও বিশ্বকাপে ওপেনার হিসাবে বিরাটকে দেখা যাবে কি না তা স্পষ্ট নয়। কারণ দলে রোহিত এবং যশস্বী রয়েছেন।

তবে ভারতীয় সব তারকা ব্যাটারদের ভিড়ে সবচেয়ে আলোচনায় রয়েছেন বিশ্ব ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটের র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা সূর্যকুমার যাদব।

কারণ আইপিএলের গত কয়েক আসরে ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালিয়েছেন সূর্যকুমার যাদব। তবে এবারের আসরে শুরু থেকে তাকে পেয়েছিলনা মুম্বাই ইন্ডিয়ান্স। সূর্যের অভাব প্রভাব ফেলেছিল মুম্বাইয়ের ব্যাটিংয়ে।

আর পুনর্বাসন শেষে দলে ফিরেই রীতিমত ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছেন সূর্যকুমার। দ্বিতীয় ভারতীয় হিসেবে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড ও গড়েন তিনি। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাত্র ১৭ বলেই দেখা পান অর্ধ শতকের।

আর তাইতো ভারতীয় এই ব্যাটারের প্রতি আস্থা রেখেছেন কিংবদন্তি ব্রায়েন লারাও। তিনি মনে করেন, ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে বিপক্ষ দলের বোলিং আক্রমণকে বিধ্বস্ত করে দেওয়ার সামর্থ্য রাখেন সূর্যকুমার। তার আক্রমণাত্মক ব্যাটিং গুঁড়িয়ে দিতে পারে প্রতিপক্ষের মনোবল।

শুধু তাই নয়, হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে এ ক্যারিবিয়ান কিংবদন্তী বলেন, “আমার মনে হয় কোহলির পজিশনটা চার নম্বর হওয়া উচিত। সূর্যকুমার যাদবকে তিন নম্বরে ব্যাট করার সুযোগ দেওয়া উচিত এবং দলের হয়ে খেলা জিততে দেওয়া উচিত।

আপনি যদি একটা বোলিং আক্রমণকে এলোমেলো করে দিতে চান এবং তাদের মনোবল গুঁড়িয়ে দিতে চান তাহলে এই মানুষটাকেই (যাদব) সর্বোচ্চ সুযোগটা দেওয়া উচিত।”

২০২২ টি-২০ বিশ্বকাপে সূর্যকুমার খেলেছেন চার নম্বরে। এখন পর্যন্ত ভারতের হয়ে তিনি খেলেছেন ৫৭ টি-২০ ইনিংস। এর মধ্যে তিন নম্বরে খেলেছেন ১৪ ইনিংস, ১৬০.৭৩ স্ট্রাইক রেট আর ৩৯.৯১ গড়ে করেছেন ৪৭৯ রান।

তবে সম্প্রতি সূর্যকুমারের পারফরম্যান্স দেখে মুগ্ধ ক্রিকেটভক্তরা। এজন্যই তাদের প্রত্যাশা নিজের সেরা ফরম্যাটে দারুণ ব্যাটিং করে এবার দলকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রাখতে হবে সূর্যকুমার যাদবকে।

তারা মনে করেন সূর্যের ব্যাটিং তাণ্ডবের মধ্য দিয়েই কাটবে ভারতের শিরোপা খরা। তবে কি ভক্ত-সমর্থকদের এই প্রত্যাশা পূরণ করতে পারবেন সূর্য, সেটিই এখন দেখার অপেক্ষা।

ভারতের টি-২০ বিশ্বকাপ স্কোয়াড:

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জসওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), সাঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আরশদীপ সিংহ, যশপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ। রিজার্ভ: শুভমান গিল, রিঙ্কু সিংহ, খলিল আহমেদ ও আবেশ খান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে