রাজশাহী কলেজে বাংলা বিশারদ ১৪৩০ চূড়ান্ত প্রতিযোগিতা

প্রকাশিত: মে ১৫, ২০২৪; সময়: ৮:৩২ অপরাহ্ণ |
রাজশাহী কলেজে বাংলা বিশারদ ১৪৩০ চূড়ান্ত প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী কলেজে বাংলা বিশারদ ১৪৩০ এর চূড়ান্ত প্রতিযোগিতার মহোৎসব অনুষ্ঠিত হয়েছে। ১৫ মে বুধবার ঐতিহ্যবাহী রাজশাহী কলেজ অডিটোরিয়ামে স্ট্যাটিস্টিক্যাল পাইওনিয়ার ক্লাবের (পরিসংখ্যান বিভাগ) উদ্যোগে বাংলা বিশারদ ১৪৩০ এর চূড়ান্ত প্রতিযোগিতার মহোৎসব অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। আরও উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইব্রাহিম আলী, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আবদুল্লাহ আল মাহমুদ ও পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আব্দুল মজিদ আকন্দ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। উক্ত অনুষ্ঠানের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন পরিসংখ্যান বিভাগের প্রভাষক মোঃ পারভেজ রানা। ২১ ফেব্রুয়ারি মহান শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিগত ৫ আসরের ন্যায় এবারও বাংলা ভাষার শুদ্ধ চর্চা ও জ্ঞান অর্জনের লক্ষ্যে-“বাংলা ভাষা বাঙালির প্রাণ, বাংলায় হোক জাতির জয়গান” এই শ্লোগানকে সামনে রেখে ফেব্রুয়ারি মাসের ১৩ তারিখ থেকে ১৭ তারিখ পর্যন্ত বাংলা বিশারদ ১৪৩০ এর প্রথম এবং দ্বিতীয় রাউন্ড সমাপ্ত হয়।

এবারের আয়োজনে রাজশাহী শহরের স্বনামধন্য ৯টি কলেজ থেকে মোট ৪৮টি দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। সেখান থেকে প্রথম ও দ্বিতীয় রাউন্ড শেষে চূড়ান্তভাবে তিনটি দল মহোৎসবে অংশগ্রহণের সুযোগ লাভ করে। দলগুলো হলো: (১) সমাজবিজ্ঞান বিভাগ, রাজশাহী কলেজ, (২) রসায়ন বিভাগ, রাজশাহী কলেজ, (৩) কোর্ট কলেজ (দল উপমা)।

রাজশাহী কলেজ মিলনায়তনে সকাল ১০ টায় এই তিনটি দলের মধ্যে চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে রাজশাহীর অন্যান্য কলেজ থেকে আমন্ত্রিত অতিথি এবং শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় ছিল। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রতিযোগিতার মাধ্যমে সমাজবিজ্ঞান বিভাগ চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে প্রতিযোগীদের মাঝে রাজশাহী কলেজের অধ্যক্ষ মহোদয় ক্রেস্ট, মেডেল এবং মূল্যবান বই প্রদান করেন।

শিক্ষার্থীদের জ্ঞান চর্চা এবং কারিগরি শিক্ষায় এ অনুষ্ঠানটি ব্যাপক ভূমিকা পালন করে। এজন্য প্রত্যেক বছর রাজশাহী কলেজ প্রশাসনের অর্থায়নে পরিসংখ্যান বিভাগ এই আকর্ষণীয় অনুষ্ঠানটির আয়োজন করে থাকে। এটি এখন শুধু রাজশাহী কলেজের মধ্যে সীমাবদ্ধ নাই। বরং রাজশাহী শহরের স্বনামধন্য সকল সরকারি কলেজের শিক্ষার্থীদের প্রাণের অনুষ্ঠানে পরিণত হয়েছে।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে শিক্ষার্থীদের মাদক হতে দূরে থেকে বাংলা ভাষা শুদ্ধরূপে চর্চার মাধ্যমে নিজেদের ভাষার প্রতি মমত্ববোধ বাড়ানোর আহবান জানান। উপাধ্যক্ষ তাঁর বক্তব্যে- বাংলা ভাষা শুদ্ধরূপে চর্চার পাশাপাশি শিক্ষার্থীদের সৃজনশীল কর্মকাণ্ডে বেশি বেশি অংশগ্রহণের তাগিদ দেন। সভাপতি তাঁর বক্তব্যে বলেন- শিক্ষার্থীদের এই আয়োজনের ভূয়সী প্রশংসা করেন এবং এ আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে