ফুসফুস ভালো রাখে এই ৫ খাবার

প্রকাশিত: মে ১৮, ২০২৪; সময়: ১২:০৫ অপরাহ্ণ |
ফুসফুস ভালো রাখে এই ৫ খাবার

পদ্মাটাইমস ডেস্ক : সুস্থ থাকার জন্য ফুসফুস ভালো রাখার বিকল্প নেই। কারণ এই ফুসফুস আমাদের রক্তে অক্সিজেন সরবরাহ করার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে। এদিকে প্রতিনিয়ত ধুলো, ধোঁয়া আর দূষণের পরিমাণ বাড়তে থাকার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের ফুসফুস।

এসবের ফলে ফুসফুসে ইনফেকশনও দেখা দিতে পারে। আমাদের প্রতিদিনের কিছু খাবার ফুসফুসের সুস্থতায় কাজ করতে পারে। চলুন জেনে নেওয়া যাক এমন ৫টি খাবার সম্পর্কে-

হলুদ

হলুদ আমাদের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী একটি ভেষজ। এই মসলায় থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান।

যে কারণে নিয়মিত হলুদ খেলে তা ফুসফুসের অভ্যন্তরে প্রদাহ কমানোর পাশাপাশি ফুসফুসকে সংক্রমণের হাত থেকেও রক্ষা করতে সাহায্য করে। রান্নায় হলুদ ব্যবহারের পাশাপাশি হলুদ চা কিংবা হলুদ মেশানো দুধও খেতে পারেন। এতে উপকার পাবেন।

কুমড়া বীজ

কুমড়ার বীজের গুণ সম্পর্কে আমরা বেশিরভাগই জানি না। এর রয়েছে ঔষধি গুণ। এই বীজ আমাদের ফুসফুস সুস্থ রাখতেও খুবই কার্যকরী। কুমড়ার বীজে থাকে বিটা ক্যারোটিন, লুটেইন, জিক্সানথিন।

এই উপাদানগুলো ফুসফুসের অভ্যন্তরীণ প্রদাহ কমাতে এবং হাঁপানিতে আক্রান্তদের ক্ষেত্রে ওষুধ হিসেবে কাজ করে। তাই কুমড়ার বীজ যুক্ত করুন আপনার খাবারের তালিকায়। এতে ফুসফুস ভালো রাখা সহজ হবে।

ক্যাপসিকাম

ক্যাপসিকাম বর্তমানে আমাদের দেশেও বেশ সহজলভ্য। সুস্বাদু এই সবজি বিভিন্ন খাবার তৈরিতে ব্যবহার করা হয়। এটি দেখতে যেমন সুন্দর তেমনই পুষ্টিগুণেও ভরপুর।

ক্যাপসিকাম স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। নিয়মিত ক্যাপসিকাম খেলে তা ফুসফুসকে সুস্থ রাখে। সেইসঙ্গে ঝুঁকি দূর করে হাঁপানি বা ফুসফুসের অন্যান্য রোগেরও।

গ্রিন টি

গ্রিন টি-এর উপকারিতার কথা সম্পর্কে জানা আছে নিশ্চয়ই? দিনে অন্তত এককাপ গ্রিন টি খাওয়ার চেষ্টা করুন। কারণ এটি আমাদের সুস্বাস্থ্য বজায় রাখতে দারুণ কার্যকরী।

ফুসফুস ভালো রাখতে কাজ করে গ্রিন টি। এই চায়ের রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, যা ফুসফুসে প্রদাহ কমায়। গ্রিন টিয়ে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা ফুসফুসকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

বিটরুট

উপকারী সবজির তালিকা করা হলে উপরের দিকেই থাকবে বিটরুটের নাম। এই সবজি আমাদের ফুসফুসকে বিভিন্ন ধরনের রোগ ও সংক্রমণ থেকে দূরে রাখে।

বিটরুটে থাকে নাইট্রেট নামক একটি বিশেষ উপাদান, যা আমাদের রক্তনালীকে সুস্থ রাখে এবং সেইসঙ্গে ফুসফুসকেও শক্তিশালী করে। বিটরুট খেলে তা পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ অক্সিজেন সরবরাহ করতেও কার্যকরী ভূমিকা রাখে। উচ্চ রক্তচাপের সমস্যা থেকেও দূরে রাখে এই সবজি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে