জটিল রোগে আক্রান্ত হজযাত্রীদের যে নির্দেশনা দিল সৌদি

প্রকাশিত: মে ১৯, ২০২৪; সময়: ২:৪২ অপরাহ্ণ |
জটিল রোগে আক্রান্ত হজযাত্রীদের যে নির্দেশনা দিল সৌদি

পদ্মাটাইমস ডেস্ক : চলতি মৌসুমে হাজিদের ফ্লাইট শুরু হয়েছে। বিশ্বের নানা প্রান্ত থেকে হজযাত্রীরা সৌদি আসতে শুরু করেছেন। এর মধ্যে জটিল রোগে আক্রান্ত হজযাত্রীদের জন্য নির্দেশনা দিয়েছে সৌদি আরব। শনিবার (১৮ মে) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি কর্তৃপক্ষের নির্দেশনায় বলা হয়েছে, যেসব হজযাত্রী দীর্ঘস্থায়ী বা জটিল রোগে ভুগছেন তাদের সৌদি আরব ভ্রমণকালে চিকিৎসাসংক্রান্ত কাগজপত্র সঙ্গে রাখতে হবে। মন্ত্রণালয় জানিয়েছে, চিকিৎসাসংক্রান্ত সুবিধা পাওয়ার জন্য হাজিদের এটি আবশ্যক।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে মন্ত্রণালয় জানিয়েছে, হাজিরা কেউ যদি এমন একটি অসুস্থতায় ভোগেন যার জন্য বিশেষ চিকিৎসার প্রয়োজন হয় এবং নির্দিষ্ট ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম ব্যবহার করেন, তাহলে আগমন এবং প্রস্থানের সময় সেবা নেওয়ার জন্য চিকিৎসা নথিপত্র আনতে ভুলবেন না।

মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশি যাত্রীরা আসার আগে নিসেরিয়া মেনিনজিটিডিস ভ্যাকসিন নিতে হবে এবং নিজ দেশের ছাড়পত্র থাকতে হবে। এ ছাড়া স্বাস্থ্য ও নিরাপত্তা প্রচেষ্টার অংশ হিসেবে তাদের অবশ্যই পোলিও, কোভিড-১৯ এবং মৌসুমি ফ্লুর টিকা দিতে হবে।

হজ মন্ত্রণালয় জানিয়েছে, প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে টিকা পাওয়া যাবে। তবে মক্কায় আসার আগে স্বাস্থ্য মন্ত্রণালয় সেহাতি অ্যাপে নিবন্ধন বাধ্যতামূলক করেছে।

এর আগে চলতি বছরেই হাজিদের জন্য অত্যাধুনিক যাতায়াত ব্যবস্থা চালু করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। দেশটি জানিয়েছে, এবার হজের মৌসুমেই হাজিদের জন্য পরীক্ষামূলকভাবে উড়ন্ত ট্যাক্সি ও ড্রোন ব্যবস্থা চালু করা হবে।

সৌদি আরবের পরিবহন ও লজিস্টিক মন্ত্রী সালেহ আল জাসের বলেন, এ বছর হজের মৌসুমে উড়ন্ত ট্যাক্সি এবং ড্রোন ব্যবহারের পরীক্ষা চালানো হবে।

সমপ্রতি সংবাদমাধ্যম আল-আরাবিয়াকে তিনি বলেন, উড়ন্ত ট্যাক্সি অত্যন্ত উন্নত পরিবহন ব্যবস্থার প্রতিনিধিত্ব করে। আসন্ন বছরগুলোতে সর্বোত্তম সেবা দেওয়ার জন্য পরিবহন সেক্টরে অনেক বিশেষায়িত সংস্থার মধ্যে প্রতিযোগিতা চলছে।

পরিবহনমন্ত্রী বলেন, সৌদি আরব হজযাত্রীদের ভ্রমণের সুবিধার্থে এ বছরের হজ মৌসুমে আরও দ্রুত এবং নির্বিঘ্ন করতে উন্নত প্রযুক্তি এবং পরিবহন ব্যবস্থা চালুর জন্য প্রস্তুতি নিচ্ছে। এগুলোর সুবিধা নেওয়ার জন্য আমাদের অবশ্যই এগিয়ে থাকতে হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে