রেমালের প্রভাব কাঁচা বাজারে, বাড়তি দামে সব সবজি

প্রকাশিত: মে ২৮, ২০২৪; সময়: ১১:৫২ পূর্বাহ্ণ |
রেমালের প্রভাব কাঁচা বাজারে, বাড়তি দামে সব সবজি

পদ্মাটাইমস ডেস্ক : ঘূর্ণিঝড় রেমালের কারণে সোমবার (২৯ মে) দিনব্যাপী বিরতিহীনভাবে ঝরেছে অতি ভারী বৃষ্টি। যার ফলে এক প্রকার স্থবির ছিল রাজধানী ঢাকা। বৃষ্টির প্রভাব আজ পড়েছে রাজধানীর কাঁচা বাজারে।

সরবরাহ কম থাকায় সব ধরনের সবজির দাম বাড়তি দামে কিনতে হচ্ছে। বাজারে ৫০ টাকার নিচে কোনও সবজি নেই। রেমালের প্রভাবে রাতারাতি সবজির দাম এমন বেড়ে যাওয়ায় অপ্রস্তুত হয়ে যাচ্ছেন সাধারণ ক্রেতারা।

মঙ্গলবার (২৮ মে) বিভিন্ন বাজার ঘুরে কাঁচা সবজির এমন বাড়তি দাম লক্ষ্য করা গেছে। ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সব ধরনের সবজির দাম বেড়েছে।

বাজার ঘুরে দেখা গেছে, কাঁচা বাজারে প্রতি কেজি পটল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, শসা প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা, ঝিঙা প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা, বেগুন প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা, কাঁচা কলা প্রতি হালি ৪০ থেকে ৫০ টাকা, জালি কুমড়া প্রতি পিস ৫০ টাকা, লাউ প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স প্রতি কেজি ৬০ টাকা, পেঁপে প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকা, কাঁকরোল ১০০ টাকা, কচুর লতি প্রতি কেজি ৬০ টাকা, গাজর প্রতি কেজি ৮০ টাকা, ধুন্দল প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকা, বরবটি প্রতি কেজি ৬০ টাকা, করলা প্রতি কেজি ৬০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৪০ টাকা টাকা, টমেটো প্রতি কেজি ৬০ টাকা, কাঁচা মরিচ মানভেদে প্রতি কেজি ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর মহাখালী বাজারে আসা বেসরকারি চাকরিজীবী মাসুদুর রহমান বলেন, আজকে বাজারে সব ধরনের সবজির দাম বাড়তি। দোকানিরা বলছে- আজ রাজধানীতে কাঁচামালের সরবরাহ তুলনামূলক কম, সে কারণে বাড়তি ধরা হয়েছে। আমরাও বুঝি গতকাল দিনব্যাপী বৃষ্টি ছিল।

সে কারণে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকায় সবজি কম আসবে, সে কারণে আজ দাম বেশি। তবে এই দাম যেন কালকে আবার না থাকে, দাম বাড়ানোর সুযোগ বুঝে যেন ব্যবসায়ীরা এসব সবজির দাম আগামীকালও বাড়তি না রাখে সেটা আমাদের প্রত্যাশা। আজ দাম বেশি বলে অর্ধেক অর্ধেক করে সবজি কিনলাম, এক কেজির জায়গায় আধা কেজি করে কিনেছি।

একইভাবে মগবাজারে বাজার করতে আসা আরেক ক্রেতা হাবিবুর রহমান বলেন, আজ সবজির মধ্যে কাঁকরোল কিনলাম প্রতি কেজি ১০০ টাকা দামে। বাজারে এমন কোনও সবজি নেই যার দাম আজ বাড়তি না।

সবজিগুলোর দাম শুনলে আঁতকে উঠতে হচ্ছে। বিক্রেতারা বলছেন, দাম বাড়ার পেছনে আমাদের কোনও হাত নেই, বাজারে মাল আসেনি সে কারণেই দাম বাড়তি। যেহেতু খেতে হবেই, সে কারণে বাধ্য হয়ে বাড়তি দামেই অল্প অল্প করে কিছু সবজি কিনলাম।

আসলে ব্যবসায়ীরা ওৎ পেতে বসে থাকে, কি অজুহাতে তারা দাম বাড়াবে। কখনোই বাজার মনিটরিং মাঠ পর্যায়ে সেভাবে হয় না, ঠিকমতো বাজার মনিটরিং হলে দ্রব্যমূল্যের এত ঊর্ধ্বগতি হতো না।

বাজারে আজ সবজির দাম বাড়তি বিষয়ে গুলশান লেক পাড় সংলগ্ন কাঁচা বাজারের বিক্রেতা রফিকুল ইসলাম বলেন, আজ সবজির পাইকারি বাজার কাওরান বাজারেই পাইকারি দামি বেশি। এর কারণ ঘূর্ণিঝড়ের কারণে গতকাল সারা দিন বৃষ্টি হয়েছে, দেশের বিভিন্ন প্রান্তে কৃষকরা ফসল তুলতে পারেনি।

সে কারণে আজকে ঢাকায় ফসলের সরবরাহ একেবারেই কম। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় আজ বাজারে সব ধরনের বাজার কাঁচা সবজির দামই বাড়তি যাচ্ছে।

আজ যেমন বৃষ্টি নেই, তাহলে কৃষকরা ঠিকভাবে ফসল তুলে হয়তোবা আগামীকাল থেকে রাজধানীতে সবজি সরবরাহ ঠিক হয়ে যাবে। সে কারণে কালকে থেকে হয়তবা সবজির দাম কিছুটা কমে আসবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে