ক্যান্সার চিকিৎসায় নতুন আশা ভারতে

প্রকাশিত: মে ৩১, ২০২৪; সময়: ৯:২১ পূর্বাহ্ণ |
ক্যান্সার চিকিৎসায় নতুন আশা ভারতে

পদ্মাটাইমস ডেস্ক : ক্যান্সার চিকিৎসায় আরও এক ধাপ অগ্রগতি হলো ভারতের। দেশটিতে প্রথমবারের মতো ‘কার টি সেল থেরাপি’-র এক বিশেষ পদ্ধতির প্রয়োগ করলেন চিকিৎসকেরা।

এই কার টি সেল থেরাপিকে ক্যান্সার চিকিৎসায় আধুনিকতম অস্ত্রোপচার বলা হচ্ছে। এই চিকিৎসা পদ্ধতিতে ক্যান্সার পুরোপুরি নির্মূল করা যাচ্ছে বলেও দাবি চিকিৎসকদের। মুম্বাইয়ে সেই অস্ত্রোপচার সফল হয়েছে বলেও দাবি করছেন চিকিৎসকরা।

এই পদ্ধতি ক্যান্সার মুক্তির নতুন দিগন্ত খুলে দিতে পারে বলেই বিশ্বাস চিকিৎসক মহলের। রক্তের ক্যান্সার ছড়িয়ে পড়তে শুরু করলে, শরীরের নিজস্ব রোগ প্রতিরোধক কোষগুলো নষ্ট হতে থাকে।

এই বিশেষ পদ্ধতিতে দাতার শরীর থেকে রোগ প্রতিরোধক ‘টি কোষ’ নিয়ে গ্রহীতার শরীরের প্রতিস্থাপন করেছেন চিকিৎসকেরা। দেখা গেছে, ক্যান্সারের রোগীর শরীরেও নতুন করে রোগ প্রতিরোধ শক্তি তৈরি হয়েছে, যা ভিতর থেকে ক্যান্সারকে নির্মূল করতে পারে।

এই বিশেষ পদ্ধতির নাম ‘অ্যালোজেনিক কার টি সেল থেরাপি।’এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ হলো ভারতে। এখন রোগীকে পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা।

যদি দেখা যায় ওই রোগীর শরীর থেকে ক্যান্সার সম্পূর্ণ ভাবে নির্মূল হয়েছে, তা হলে শত শত ক্যান্সার রোগীর উপরে এই পদ্ধতির প্রয়োগ করা হবে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে