ভারতে লোকসভা নির্বাচনে ভোট পড়ার বিশ্বরেকর্ড

প্রকাশিত: জুন ৪, ২০২৪; সময়: ১০:১২ পূর্বাহ্ণ |
ভারতে লোকসভা নির্বাচনে ভোট পড়ার বিশ্বরেকর্ড

পদ্মাটাইমস ডেস্ক :  ভারতে এবারের লোকসভা নির্বাচন বিশ্বরেকর্ড করেছে। বিশ্বের সর্বকালের সব রেকর্ড ভেঙে বেশি সংখ্যক ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। দেশটির প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার এ দাবি করেছেন। খবর বিবিসির।

প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, সাত দফার ভোট শেষে অষ্টাদশ লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফল গণনা চলছে। এক এক করে কেন্দ্রগুলো থেকে ফল আসছে।

এবারের নির্বাচনে নথিভুক্ত ভোটার ছিলেন প্রায় ৯৭ কোটি। এদের মধ্যে ৬৪ কোটি ২০ লাখের বেশি ভোটার ভোট দিয়েছেন। এ সংখ্যাটি অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার আরও জানান, জি-সেভেন দেশগুলোর মোট ভোটারের চেয়ে ভারতে ভোট পড়ার সংখ্যাটি দেড় গুণ। ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের চেয়ে তা আড়াই গুণ। তিনি এ নির্বাচনকে অলৌকিক ঘটনা বলে উল্লেখ করেন।

এদিকে ভোটের ফলাফলে এগিয়ে আছে বিজেপি নেতৃত্বাধীন দেশটির ক্ষমতাসীন জোট এনডিএ। এর মানে, বুথফেরত জরিপ যথার্থ হতে যাচ্ছে। আবারও নরেন্দ্র মোদির ক্ষমতায় আসার সম্ভাবনা সময়ের সঙ্গে খুব দৃঢ় হচ্ছে।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, ভোটের ফলাফল ঘিরে সহিংসতা এড়াতে তৎপর কেন্দ্রীয় ও রাজ্যগুলোর প্রশাসন। এ জন্য পূর্বপ্রস্তুতির কোনো কমতি রাখেনি তারা।

পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী কর্মকর্তার দপ্তর থেকে জানানো হয়েছে, প্রতিটি কেন্দ্রেই সুরক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে। কমিশনের তরফে আগেই জানানো হয়েছিল, রাজ্যের প্রতিটি গণনাকেন্দ্রে তিন স্তরের নিরাপত্তা রাখা হয়েছে।

আজকের দিনের পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রথম স্তরে নিরাপত্তার দায়িত্বে আছে কেন্দ্রীয় বাহিনী। দ্বিতীয় স্তরে আছে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশের সমন্বয়ে গঠিত যৌথবাহিনী। শেষ স্তরে নিরাপত্তার দায়িত্বে আছে স্থানীয় থানা পুলিশ।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে