বাজেটে প্রতিফলন থাকছে নির্বাচনী ইশতেহারের

প্রকাশিত: জুন ৫, ২০২৪; সময়: ৫:৫৭ অপরাহ্ণ |
বাজেটে প্রতিফলন থাকছে নির্বাচনী ইশতেহারের

পদ্মাটাইমস ডেস্ক : বর্তমান সরকারের প্রথম বাজেট ঘোষণা হবে আগামীকাল বৃহস্পতিবার। এবারের বাজেট তাই অন্যান্য বারের চেয়ে হবে ব্যতিক্রম। এমনটাই আভাস দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

তিনি বলেন, নির্বাচনী ইশতেহারের অগ্রাধিকারের প্রতিফলন ঘটবে বাজেটে। ঘাটতি সহনীয় পর্যায়ে রেখে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ সামষ্টিক অর্থনীতিকে স্থিতিশীল রাখা ও মুদ্রানীতির সাথে সামঞ্জস্য রেখে রাজস্ব আদায়ের ব্যবস্থা থাকবে বলে জানান তিনি।

বুধবার (৫ জুন) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি। নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এদিকে দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে তিনি এ সুযোগ পাচ্ছেন।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। এ ছাড়া বাজেট ঘাটতি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। আগামী বৃহস্পতিবার (৬ জুন) নতুন অর্থবছরের বাজেটটি প্রস্তাব আকারে উত্থাপন করা হবে।

চলতি অর্থ বছরের তুলনায় বাজেটের আকার ৪.৬২ শতাংশ বাড়ানো হয়েছে। বাজেটে বিদেশি ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা। ব্যাংক থেকে ঋণের লক্ষ্যমাত্রা ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা। ঋণ সুদ পরিশোধের ব্যয় ১ লাখ ১৩ হাজার ৫০০ কোটি টাকা ধরা হয়েছে।

এ ছাড়া সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার ৪০০ কোটি টাকা।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে