বাগমারায় হিজরা গুরুদের সাথে মানবাধিকার, লিঙ্গ সমতা বিষয়ক কর্মশালা

প্রকাশিত: জুন ৫, ২০২৪; সময়: ৮:০৭ অপরাহ্ণ |
বাগমারায় হিজরা গুরুদের সাথে মানবাধিকার, লিঙ্গ সমতা বিষয়ক কর্মশালা

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাগমারা : রাজশাহীর বাগমারায় ‘দিনের আলো হিজড়া সংঘ’ এর আয়োজনে হিজরা গুরুদের সাথে মানবাধিকার, লিঙ্গ সমতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৫জুন) দুপুরে বাগমারা প্রেসক্লাব মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। উইমেন ভয়েস এন্ড লিডারশীপ-বাংলাদেশ প্রকল্পের অধীনে তৃতীয় লিঙ্গের নেতৃত্ব বিকাশ ও ক্ষমতায়ন কর্মসুচীর আওতায় এ কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

কর্মশালায় মূল সেসন পরিচালনা করেন সংগঠনটির জেলা কো-অর্ডিনেটর মৌসূমী। এসময় তিনি হিজড়াদের নানা অধিকার, সরকারি নানা সুযোগ সুবিধা প্রাপ্তির বিষয় গুলো তুলে ধরেন। মৌসূমী বলেন, এ সংগঠনটি মূলত হিজড়াদের নানা সুযোগ-সুবিধা ও অধিকার নিয়ে কাজ করে থাকে। আমরা বিভিন্ন দপ্তরের সঙ্গে তাদের একটি সংযোগ করে দেয়ার চেষ্টা করি। যাতে করে তাদের জীবন-মান স্বাভাবিক প্রক্রিয়ায় অতিবাহিত হয়।

মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগীতায় এ কর্মশালায় অর্থায়ন করেন কানাডা ভিত্তিক সংস্থা গ্লোবাল অ্যাফেয়ার্স।
কর্মশালায় বক্তব্য রাখেন, প্রোগ্রাম অফিসার রায়হানুল হক, ফিল্ড ফ্যাসিলিটেটর হিরণ লক্ষ্যি, বাগমারার হিজড়াদের গুরু সুমনা, হিজড়া মোহনা প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন কল্পনা, রুনা, পাখি, সানজিদা, রিপা, নয়নতারা, নুপুর, বুবলী, শিখা, নিশা, রাশিয়া, রিয়া, রত্না প্রমূখ।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে