মোহনপুরে গ্রাম আদালত কার্যক্রমের দ্বি-মাসিক সভা

প্রকাশিত: জুন ৬, ২০২৪; সময়: ১০:৩৮ পূর্বাহ্ণ |
মোহনপুরে গ্রাম আদালত কার্যক্রমের দ্বি-মাসিক সভা

নিজস্ব প্রতিবেদক, মোহনপুর : বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয় করণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় রাজশাহীর মোহনপুর উপজেলা পর্যায়ে গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতির বিষয়ে হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর/ ইউনিয়ন প্রশাসনিক কর্মকর্তাদের সাথে দ্বি-মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১২ টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে হলরুমে কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নিবার্হী কর্মকর্তা আয়শা সিদ্দিকার সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- গ্রাম আদালতের জেলা ব্যবস্থাপক লুৎফর রহমান।

উপজেলা সমন্বয়কারী মুক্তি বেগমের পরিচালনায় নির্বাহী কর্মকর্তা আয়শা সিদ্দিকা তার বক্তব্যে বলেন, ইউনিয়ন পর্যায়ের সুবিধা বঞ্চিত মানুষ যাতে অল্প সময়ে, স্বল্প খরছে ন্যায় বিচার পায় এবং স্থানীয় বিচারব্যবস্থাকে শক্তিশালীকরণের লক্ষ্যে সরকার এই প্রকল্প হাতে নিয়েছে।

যথাযথভাবে গ্রাম আদালতের নথি ব্যবস্থাপনা ও সঠিকভাবে গ্রাম আদালত পরিচালনার উপর গুরুত্ব দেয়ার পাশাপাশি তিনি আরও বলেন, প্রতিটি ইউনিয়নে সপ্তাহে দুই দিন করে মাসে অন্তত আট দিন গ্রাম আদালত পরিচালনা করতে হবে।

মাস শেষে মামলার মাসিক প্রতিবেদন জমা দেওয়ার সময় ছক আকারে গ্রাম আদালতের নির্ধারিত তারিখে গ্রাম আদালত পরিচালনার অগ্রগতি উল্লেখপূর্বক প্রতিবেদন জমা দিতে হবে। গ্রাম আদালত বাস্তবায়নে চ্যালেঞ্জ সমূহ এবং গৃহীত পদক্ষেপ সম্পর্কে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।

এসময় ৬ টি ইউনিয়নের হিসাব সহকারী কাম-কম্পিউটার অপারেটর উপস্থিত ছিলেন। বিচার প্রার্থী গ্রাম আদালতের সেবা থেকে যাতে বাঞ্ছিত না হয় সে দিকে খেয়াল রাখার জন্য ইউপি সচিবদেরকে নির্দেশ দেন। একই সাথে গ্রাম আদালত নিয়মিত পর্যবেক্ষণের জন্য উপজেলা সমন্বয়কারীকে নির্দেশ প্রদান করেন।

 

 

 

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে