৮ জুন থেকে ২০ উপজেলায় যান চলাচলে নিষেধাজ্ঞা

প্রকাশিত: জুন ৬, ২০২৪; সময়: ২:১৫ অপরাহ্ণ |
৮ জুন থেকে ২০ উপজেলায় যান চলাচলে নিষেধাজ্ঞা

পদ্মাটাইমস ডেস্ক : ঘূর্ণিঝড় রেমালের কারণে ২২ উপজেলার ভোট স্থগিত করেছিল নির্বাচন কমিশন (ইসি)। স্থগিত করা এ ২২ উপজেলার মধ্যে ২০ উপজেলায় আগামী ৯ জুন ভোট অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে আগামী ৮ জুন থেকে ওইসব নির্বাচনী এলাকায় যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

বুধবার (৫ জুন) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সহকারী সচিব জসিম উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ওইসব উপজেলায় নির্বাচন উপলক্ষে সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৩২ ধারা অনুযায়ী ৮ জুন দিবাগত মধ্যরাত (১২টা) থেকে ৯ জুন মধ্য রাত (১২টা) পর্যন্ত ট্রাক, মাইক্রোবাস, পিকআপ এবং ট্যাক্সি ক্যাব চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। একই সঙ্গে ৭ জুন মধ্য রাত থেকে ১০ জুন মধ্য রাত পর্যন্ত মোটরসাইকেলের চলাচলের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।

এতে আরও বলা হয়, এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকের (পরিচয়পত্র থাকা সাপেক্ষে) ক্ষেত্রে শিথিলযোগ্য।

তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশে-বিদেশি সাংবাদিক (পরিচয় পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ রকম নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, উল্লেখিত যানবাহনসমূহ চলাচলের ওপরের সময়সূচি অনুযায়ী নিষেধাজ্ঞা আরোপের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসককে ক্ষমতা অর্পণ করা হলো।

এ নিষেধাজ্ঞা যথাযথভাবে বলবত করার জন্য এবং প্রয়োজন বোধে জনসাধারণের অবগতির জন্য ট্রাফিক সাইন প্রদর্শনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং প্রয়োজনের স্থানীয় কর্তৃপক্ষ এ নিষেধাজ্ঞা সম্পর্কে প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে